ওয়ার্ল্ড ইনসাইড

যে শর্ত না মানলে যুদ্ধবিরতি হবে না, জানাল হামাস


প্রকাশ: 21/11/2023


Thumbnail

গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা শুরু করেছে ইসরায়েল। এ হামলার বেশিরভাগই আকাশপথে পরিচালিত হয়েছে। এ সময় হাজারবার বিভিন্ন স্থাপনায় হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় ফিলিস্তিনের সাধারণ মানুষের বসতি, গুরুত্বপূর্ণ সরকারি ভবন, হাসপাতাল, মসজিদ, গির্জা ইত্যাদি ধ্বংসপ্রাপ্ত হয়েছে। 

সম্প্রতি, কয়েকটি পর্যায়ের গুরুত্বপূর্ণ বৈঠকের পর হামাস ও ইসরায়েল একটি যুদ্ধবিরতি ও জিম্মি বিনিময় চুক্তির দ্বারপ্রান্তে রয়েছে। 

তবে হামাস জানিয়েছে, একটি শর্ত অবশ্যই পালন না করা হলে এ সমঝোতা আলোর মুখ দেখবে না। আর তা হলো গাজার ওপর দিয়ে বিমান চলাচল বন্ধ করতে হবে।

এ চুক্তি মধ্যস্থতাকারী দেশ কাতার জানিয়েছে, চুক্তি প্রায় চূড়ান্ত পর্যায়ে। তবে চুক্তিতে একটি বিশেষ শর্ত অত্যাবশ্যক করতে চায় ফিলিস্তিন। মঙ্গলবার (২১ নভেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিভিন্ন অসমর্থিত সূত্রের বরাতে সংবাদমাধ্যম জানিয়েছে, যে কোনো যুদ্ধবিরতির জন্য গাজার ওপর দিয়ে বিমান চলাচল বন্ধ করার দাবি জানিয়েছে হামাস।

গাজায় ইসরায়েল যুদ্ধবিমান ছাড়াও স্থল অভিযানের লক্ষ্যবস্তু ও হুমকি শনাক্তকরণ, আক্রমণ এবং নজরদারির জন্য অসংখ্য ড্রোন পরিচালনা করে আসছে। ফিলিস্তিনের এ শর্ত মানলে গাজায় ইসরায়েলের গোয়েন্দা তথ্য সংগ্রহ কার্যক্রম বাধাগ্রস্ত হবে। বিমান পরিচালনা ও ড্রোনের মাধ্যমে তারা জিম্মিদের মুক্তির ওপরও নজরদারি করে আসছে।

সংবাদমাধ্যম ওয়াল্লা হামাসের নেতা ইয়াহইয়া সিনওয়ারের বরাতে জানিয়েছে, গাজার ওপর সব ধরনের বিমান চলাচল বন্ধ চায় হামাস। অন্যদিকে ওয়াইনেট জানিয়েছে, গাজার উত্তরাঞ্চলে দৈনিক ছয় ঘণ্টা বিমান চলাচল বন্ধ চায় হামাস।

অন্যদিকে এএফপির খবরে বলা হয়েছে, গাজায় পাঁচ দিনের যুদ্ধবিরতি ও কারাগারে বন্দি থাকা ৩০০ ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি দেবে ইসরায়েল। এ সময় ইসরায়েলের স্থল অভিযান বন্ধ থাকবে এবং দক্ষিণ গাজায় বিমান হামলা সীমিত থাকবে।  এসবের বিনিময়ে ৫০ থেকে ১০০ জন জিম্মিকে মুক্তি দেবে হামাস। 

 হামাসের কর্মকর্তা ইজ্জাত আল-রিশক আলজাজিরাকে বলেছেন, কাতারের মধ্যস্থতায় হওয়া এই চুক্তির মধ্যে যুদ্ধবিরতি, গাজার সব এলাকায় ত্রাণ সরবরাহ এবং আহত ফিলিস্তিনিদের চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর বিষয় থাকবে। জিম্মি ইসরায়েলি নারী ও শিশুদের মুক্তির বিনিময়ে ইসরায়েলের কারাগারে থাকা ফিলিস্তিনি নারী ও শিশুদের মুক্তির বিষয় থাকবে বলেও জানান তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭