ইনসাইড গ্রাউন্ড

জুনের আগে খেলা নেই টাইগারদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/03/2018


Thumbnail

সদ্যই নিদাহাস ট্রফি শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশ। সব মিলিয়ে বেশ ভালো একটা টুর্নামেন্ট গিয়েছে টাইগারদের। কিন্তু টাইগারগার সমর্থকদের জন্য দুঃখের খবর জুনের আগে খেলা নেই টাইগারদের। এপ্রিল-জুন এই তিন মাস বাংলাদেশের কোন আন্তর্জাতিক খেলা নেই, এই সময়ে বিসিবি অন্য কোন বোর্ডের সাথে আলোচনা করে সিরিজ আয়োজন করতে পারে। সেক্ষেত্রে জিম্বাবুয়ের সাথে দুই বছর ধরে ঝুলিয়ে রাখা টেস্ট সিরিজটা খেলা যেতে পারে। আবার পাকিস্তানকে চাপ দিয়ে এই বছর স্থগিত হয়ে যাওয়া সিরিজটা আদায় করে নিতে পারলেও মন্দ হয় না।

জুলাই ২০১৮: উইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ 
২ টেস্ট, ৩ ওয়ানডে এবং ১ টি-টুয়েন্টি ম্যাচের পূর্নাঙ্গ সফর। এফটিপি দেখে ভেবেছিলাম দূর্বল ক্যারিবিয়ান দলের সাথে খেলা হবে কিন্তু “সাধারন ক্ষমা” ঘোষনা করার পর ক্যারিবিয়ান দলে আস্তে আস্তে তাদের সিনিয়র ক্রিকেটাররা ফিরতে শুরু করেছে। আর টেস্টে তারা তরুণ দল নিয়েও পাকিস্তান আর ইংল্যান্ডের সাথে জয় পেয়েছে। আর টি-টুয়েন্টি ফরম্যাটে তারাই সেরা। কঠিন সিরিজ হবে তবে বাংলাদেশের জন্য ভালো সুযোগ থাকবে সব ফরম্যাটেই ভালো করার কারন ক্যারিবিয়ান কন্ডিশন এবং উইকেট এশিয়ার মতোই। তাছাড়া ক্যারিবিয়ান দলটা ধারাবাহিক নয়।

আগস্ট ২০১৮: সবচেয়ে কঠিন সফরটা হবে অস্ট্রেলিয়াতে
২ টেস্ট আর ৩ ওয়ানডের সিরিজ খেলতে অস্ট্রেলিয়া যাবে বাংলাদেশ দল। অস্ট্রেলিয়া না বলে ডারউইন বলাই ভালো। আগস্ট মাসে অস্ট্রেলিয়াতে শীতকাল থাকে। এই “অফ সিজনে” একমাত্র ডারউইনের আবহাওয়া এবং তাপমাত্রা ক্রিকেট খেলার জন্য আদর্শ থাকে। সুতরাং মেইন ভেন্যু যেসব মানে অস্ট্রেলিয়ার বিখ্যাত সব ভেন্যুতে তখন দেখা যায় শুন্যের কাছাকাছি তাপমাত্রা থাকে। ক্রিকেটের মেইন সিজনে বাংলাদেশের কবে যাওয়া হবে অস্ট্রেলিয়াতে? সাধারনত নভেম্বর মাস থেকে যেটা শুরু হয়।

আবহাওয়া, কন্ডিশন এশিয়ার কাছাকাছি থাকবে। ডারউইনে খুব বেশি বাউন্সি উইকেট হয়না আবহাওয়ার কারনেই তবুও সিরিজটা কঠিন হবে। এই বছরের সাউথ আফ্রিকার মতোই হতে পারে। হতে পারে অস্ট্রেলিয়া সিরিজের পর বিশ্বকাপের আগে শেষ কিছু পরিবর্তন আসবে বাংলাদেশ দলে।অতীতে ডারউইন এবং কেয়ার্ন্সের টেস্ট অভিষেক হয়েছিলো বাংলাদেশ সফরের সময়। এবারো “টনি আইরিশ স্টেডিয়াম” নামের একটা স্টেবিসিবি সূত্রে জানা গেছে, টেস্ট সিরিজ নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) আগ্রহ কম। দু’টি টেস্ট খেলতে সময় লাগে ১০ দিন। এর বদলে নাকি পাঁচটি ওয়ানডে ও দুই ম্যাচের টি-২০ সিরিজ খেলার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে এখনো আনুষ্ঠানিকভাবে এখনো কোনো কিছু প্রকাশ করেনি দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

আগস্টে বাংলাদেশ দলের অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা। টেস্টের পরিবর্তে সীমিত ওভারের সিরিজ হবে কিনা সেটিই এখন দেখার বিষয়! তার আগে জুন বা জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজে যেতে পারে টাইগাররা। এখনো দিনক্ষণ চূড়ান্ত হয়নি।ডিয়ামের অভিষেক হতে পারে বাংলাদেশ সফরে। বাংলাদেশ গেলে তবু এই অঞ্চলের মানুষ আন্তর্জাতিক ক্রিকেট দেখার সুযোগ পায়!

সেপ্টেম্বর ২০১৮: এশিয়া কাপ
সেপ্টেম্বর মাসের ১৫-৩০ তারিখ পর্যন্ত ভারতে বসবে এশিয়া কাপের ১৪-তম আসর। ছয় দলের এই টুর্নামেন্টে প্রথমবার সরাসরি অংশ নিবে আইসিসির নতুন পূর্নাঙ্গ সদস্য আফগানিস্তান। অন্য দলকে কুয়ালিফায়ার খেলে আসতে হবে। পাকিস্তানের অংশ নেয়া নিয়ে কিছুটা সন্দেহ আছে। অতীতে পাকিস্তানের এশিয়া কাপ বর্জনের ইতিহাস আছে। এশিয়া কাপ বাংলাদেশের জন্য চ্যালেঞ্জিং হবে, ভারতের দর্শকরা নিশ্চয় সুখের অভিজ্ঞতা দিবেনা বাংলাদেশকে।

অক্টোবর-নভেম্বর ২০১৮: ফিরতি সফরে বাংলাদেশ আসবে উইন্ডিজ ক্রিকেট দল
২ টেস্ট, ৩ ওয়ানডে আর ১ টি-টুয়েন্টির সিরিজ। যেহেতু ঘরের মাটিতে খেলা সুতরাং সব ফরম্যাটে বাংলাদেশের সিরিজ জেতাটাই প্রত্যাশিত। এই সিরিজ দিয়েই বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটের সমাপ্তি ঘটবে ২০১৮ সালের।

এফটিপির সূচি ছাড়াও বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেট খেলে প্রায় সব বছরই। যেমন ২০১৬ সালে আফগানিস্তানের সাথে হোম সিরিজ, ২০১৭ সালে শ্রীলংকা সফর এবং আয়ারল্যান্ডের ট্রাই নেশন ওয়ানডে সিরিজ ইত্যাদি।এফটিপির বাইরের তিন বোর্ডের সমঝোতায় হবে। এদিকে আফগানরা ভারতের বিপক্ষে তাঁদের অভিষেক টেস্টের আগে বাংলাদেশের সঙ্গে ওয়ানডে সিরিজ খেলতে চায়।  এই লক্ষ্যেই কথা চলছে আফগান ক্রিকেট বোর্ডের সঙ্গে। সিরিজটি জুনের প্রথম সপ্তাহে হতে পারে।

বাংলা ইনসাইডার/ডিআর

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭