ইনসাইড গ্রাউন্ড

ফিরুক ফুটবলের সোনালী দিন


প্রকাশ: 22/11/2023


Thumbnail

বাংলাদেশ বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বে লেবাননের সঙ্গে চোখে চোখ রাঙিয়ে লড়েছে। দারুণ খেলেছে ক্যাবরেরা শিষ্যরা। জামালদের দারুণ আক্রমণে লেবানিজরা খেঁই হারিয়ে ফেলছিল। এক পর্যায়ে গোলকিপার শ্রাবণের আস্থাহীনতায় প্রথমার্ধ্বের পরে গোল হজম করলেও কিছুক্ষণ পর মোরসালিনের দারুণ কামব্যাক! ডি-বক্সের বাইরে থেকে তার নেওয়া সেই শটটি বাংলাদেশী ফুটবল প্রেমীরা অনেকদিন মনে রাখবে। 

এই গোলের ধরণ কিসের ইঙ্গিত বহন করে? অস্ট্রেলিয়ার কাছে হেরেই ৫ দিনের ব্যবধানে কামব্যাক, এটাও কিসের ইঙ্গিত? 

ফুটবলের হারানো ছন্দ খুঁজে ফেরার ইঙ্গিত এগুলো। ফুটবল যে আবারও এই দেশে জমতে শুরু করেছে এগুলো তারই ইঙ্গিত বহন করে। তা না হলে চলতি মাসের ১৬ নভেম্বর যে দলটি অস্ট্রেলিয়ার সঙ্গে সাত সাতটি গোল হজম করে মানসিকভাবে বিপর্যস্ত সেই দলটিই কি দারুণভাবে ঘুরে দাঁড়ালো বাংলাদেশের চেয়ে শক্তিশালী লেবাননের সঙ্গে!

সমানে সমান খেললো তাদের সঙ্গে। পরিসংখ্যান লেবানিজদের পক্ষেই ছিল। রেংকিংও লেবানিজদের পক্ষে। বাংলাদেশ লেবাননের চেয়ে ৭৯ রেংকিং পিছিয়ে থেকেও যেভাবে পাল্লা দিয়ে লড়লো তার তুলনা হয় শুধু ইতিবাচক আর আক্রমণাত্মক ফুটবল খেলার মানসিকতার সঙ্গে। 

তুলনামূলক শক্তিশালী দলের সঙ্গে পাল্লা দিয়ে শেষ কবে খেলেছে বাংলাদেশ! ৬৭ মিনিটে লেবাননের বদলি খেলোয়াড় মাজেদ ওসমান গোল করে দলকে এগিয়ে নেন।  সমতা ফেরাতে অবশ্য বেশি সময় নেয়নি বাংলাদেশ। লাল-সবুজের দলের ত্রাতা হয়ে আসেন সেই শেখ মোরসালিন। অথচ,একটি অনাকাঙ্খিত ঘটনার জন্য কয়েক ম্যাচ নিষিদ্ধ ছিলেন মোরসালিন। কি দারুণ ফিরে আসা তার। এভাবেও ফিরে আসা যায়!

প্রথম গোল হজমের কয়েক মিনিট পর লেবাননের মিডফিল্ডার জিহাদ আইয়ুবের ব্যাক পাস পেয়ে যান মোরসালিন। সামনে জায়গা পেয়ে খানিকটা এগিয়ে গিয়ে তার নেওয়ার গতির শট জড়িয়ে যায় জালে। এমন অসাধারণ গোলের পর উল্লাসে ফেটে পড়ে কিংস অ্যারেনা। সঙ্গে ফেটে পড়েনি কি গোটা বাংলাদেশ? তবে শেষ দিকে মোরসালিন আরেকটি সুযোগ নষ্ট না করলে আজ জিততেও পারত বাংলাদেশ।

কিংস অ্যারেনায় এখন পর্যন্ত অপরাজিত বাংলাদেশ। চার ম্যাচে জিতেছে একটি, ড্র তিনটিতে। এই বাংলাদেশ যে ফিরে আসার মানসিকতা দেখাচ্ছে, প্রতিপক্ষকে ভাবাচ্ছে, জয় না পেলেও ড্র করছে, মাঠে ভালো খেলছে। নিজেদেরকে উজাড় করে দিচ্ছে। এমন লড়াকু মানসিকতাটাই খুব দ্রুত হারানো ফুটবলকে এগিয়ে নিয়ে যাবে নিশ্চয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭