ওয়ার্ল্ড ইনসাইড

আরব আমিরাত ও ভারতে আসছে উড়ন্ত ট্যাক্সি


প্রকাশ: 22/11/2023


Thumbnail

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত এবং ভারতে আসছে উড়ন্ত ট্যাক্সি। ‘মিডনাইট’ নামের এই ইলেকট্রিক আকাশযানে চার যাত্রী ও পাইলট চলাচল করতে পারবেন। ২০২৫ সালে এই ট্যাক্সি যুক্তরাষ্ট্রে ও এর পরের বছর তা সংযুক্ত আরব আমিরাত ও ভারতে চলাচল করবে।

জমকালো দুবাই এয়ার শোতে বুধবার আর্চার অ্যাভিয়েশনের প্রধান নিরাপত্তা কর্মকর্তা বিলি গোয়েল এএফপিকে বলেন, ‘এতদিন আমরা বৈজ্ঞানিক গল্প কাহিনী হিসেবে যা জানতাম তা এখন বৈজ্ঞানিক সত্যতে পরিণত হয়েছে। তিনি আরও বলেন, সত্যিই এটা ঘটছে! এটাই এখন বাস্তবতা। ২০২৫ সালের ভেতরে বাজারে আসছে এটি।’

বছরের পর বছর ধরে ভবিষ্যৎ নিয়ে বানানো বিভিন্ন ‍সিনেমা, কমিক্স, কল্পকাহিনীতে উড়ন্ত ট্যাক্সি নিয়ে মানুষের আগ্রহ দেখা গেছে। ১৯৬০’র দশকের কার্টুন দ্য জেটসন-এ উড়ন্ত ট্যাক্সির এর মত যানবাহন গেছে।

দুবাই ভিত্তিক প্রাইভেট অ্যাভিয়েশন অপারেটর এয়ার সেতু যুক্তরাষ্ট্রের আর্চার অ্যাভিয়েশনের সঙ্গে ১০০টি উড়ন্ত ট্যাক্সি কেনার চুক্তি করেছে। এর দাম পড়বে প্রায় ৫০০মিলিয়ন ডলার। আরব আমিরাতের ‘মুবাহালা‘র অর্থায়নে উড়ন্ত ট্যাক্সি পরিচালনার কথা রয়েছে।

আর্চার অ্যাভিয়েশনের প্রধান নিরাপত্তা কর্মকর্তা বিলি নোলেন, জানান, ২০২৬ সাল নাগাদ সংযুক্ত আরব আমিরাতে উড়ন্ত ট্যাক্সি চালু হবে। প্রাথমিকভাবে দুইটি রুটে এটি চলবে। এর একটি হলো- দুবাই এয়ারপোর্ট থেকে পাল্ম ডেভেলপমেন্ট এবং অপরটি হলো- আবুধাবি এয়ারপোর্ট থেকে সিটি সেন্টার।

উড়ন্ত ট্যাক্সিতে চড়তে মাইল প্রতি একজন যাত্রীকে চার থেকে পাঁচ ডলার গুনতে হতে পারে। গোয়েল আরও বলেন, ধীরে ধীরে এর চাহিদা আরো অনেক বাড়বে বলে আমরা ধারণা করছি। অতিসত্বর সংযুক্ত আরব আমিরাতে আমরা শতশত উড়ন্ত ট্যাক্সি চালু করতে পারব যা এর ধীরে ধীরে এর দাম কমিয়ে আনবে বলে আমরা আশা করছি। দ্য হিন্দু এক প্রতিবেদনে জানায়, একই সময়ে ভারতের নয়া দিল্লি ব্যাঙ্গালোর মুম্বাই মুম্বাইতে ফ্লাইট চালু করা হবে জানিয়েছেন আর্চার অ্যাভিয়েশনের প্রধান নিরাপত্তা কর্মকর্তা বিলি গোয়েল। তিনি বলেন, ভারতে আমাদের জন্য বড় বাজার রয়েছে।

এ যানবাহনগুলো সম্পূর্ণ পরিবেশবান্ধব এবং এটিতে হেলিকপ্টারের থেকে শতগুণ কম শব্দ তৈরি হয় বলেও জানান তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭