ইনসাইড পলিটিক্স

বিএনপি'র দুর্গে আওয়ামী লীগের সার্জিক্যাল অপারেশন


প্রকাশ: 22/11/2023


Thumbnail

বিএনপি নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন করবে না বলে ঘোষণা দিয়েছিল। শুধু ঘোষণাই দেয়নি, এ নিয়ে তারা ৩৪ টি রাজনৈতিক দলের সমন্বয়ে একদফা আন্দোলন শুরু করেছে। কিন্তু বিএনপি'র দুর্গে ফাটল ধরেছে, বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন করা অনেকগুলো রাজনৈতিক দল এখন নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রস্তুতি নিচ্ছে। তার মধ্যে অন্যতম কল্যাণ পার্টির জেনারেল অবসরপ্রাপ্ত সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বে কল্যাণ পার্টি আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে এবং আরও কয়েকটি রাজনৈতিক দলকে নিয়ে যুক্তফ্রন্ট গঠন করেছে। এটিই শেষ নয়, সামনের দিনগুলোতে বিএনপির জোটের অনেকগুলো রাজনৈতিক দলই নির্বাচনের মাঠে আসবে বলে ধারণা করা হচ্ছে। এই সমস্ত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আওয়ামী লীগ এবং সরকারের মহল থেকে নিরবিচ্ছিন্নভাবে যোগাযোগ করা হচ্ছে। এসব যোগাযোগের ফলে আগামী নির্বাচনে আরও বেশি রাজনৈতিক দলের অংশগ্রহণ এবং উপস্থিতি নিশ্চিত হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে বিভিন্ন সূত্র জানিয়েছে। 

শুধুমাত্র আওয়ামী লীগ এবং সরকার যে বিএনপি'র ৩৪ টি রাজনৈতিক দলের মধ্যেই ভাঙ্গন ধরিয়েছে এমনটি নয়, বিএনপির মধ্যেও এখন আতঙ্ক এবং পদত্যাগের হিড়িক পড়েছে। ইতোমধ্যে বিএনপি'র ১৪৫ জন নেতা পদত্যাগ করেছেন যারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে হয় স্বতন্ত্রভাবে না হলে অন্য কোন রাজনীতি দলে অংশগ্রহণ করবে। বিএনপি'র কিছু কিছু নেতার সমন্বয়ে ইতোমধ্যে দুটি রাজনৈতিক দল গঠন করা হয়েছে। একটি তৃণমূল বিএনপি অন্যটি বিএনএম। এদুটো রাজনৈতিক দলের আগামীতে ৩০০ আসনে প্রার্থী দেবে এবং এই প্রার্থীরা হবেন মূলত বিএনপি থেকে দলছুটরাই। অর্থাৎ বিএনপি'র দুর্গে আওয়ামী লীগ ভালোমতই সার্জিক্যাল অপারেশন করেছে। যেখান থেকে বিএনপিকে প্রায়ই লন্ড ভন্ড করে দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং সরকার। 

যদিও আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হচ্ছে যে, দল ভাঙ্গা গড়ার কাজ আওয়ামী লীগ করে না। আওয়ামী লীগ বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে চায়। নির্বাচনে যারাই অংশগ্রহণ করুক তাদেরকে স্বাগত জানাবে। এমনকি বিএনপিও যদি অংশগ্রহণ করে তাদেরকে অভিনন্দন জানাতে আওয়ামী লীগ সব সময়ই প্রস্তুত। আওয়ামী লীগ মনে করে যে, জ্বালাও পোড়াও ধ্বংসাত্বক রাজনীতি নয় বরং সকল রাজনৈতিক দল নির্বাচনে এলেই একটি সুষ্ঠু নির্বাচন সম্ভব। আর যদি সকল রাজনৈতিক দল অংশগ্রহণ না করে, যে কয়টি রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করবে তাদেরকে নিয়ে একটি ভালো নির্বাচন করতে চায় টানা তিন বছর ক্ষমতায় থাকা রাজনৈতিক দলটি। 

তবে বিএনপি এখন আওয়ামী লীগ আতঙ্কে ভুগছে। তারা মনে করছে যে নির্বাচনের আগে বিএনপিতে আরও বড় ধরনের ফাটল ধরার  চেষ্টা করা হবে। বিশেষ করে আওয়ামী লীগের তৎপরতার কারণে ইতোমধ্যে বিএনপির বেশ কিছু নেতাকে বহিষ্কার করতে হয়েছে। বেশ কিছু নেতা তারা নিজেরাও পদত্যাগ করেছেন। এখন জোট সঙ্গীদেরকেও আওয়ামী লীগ নির্বাচনে টোপ দিচ্ছে। তবে আওয়ামী লীগ টোপ দিক  না দিক বিএনপি শিবিরে এখন ভাঙ্গনের আবহাওয়া তৈরি হয়েছে। আওয়ামী লীগের সার্জিক্যাল অপারেশনে বিএনপি এখন প্রায় লন্ডভন্ড।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭