ইনসাইড পলিটিক্স

বিএনপি মনে করছে, এখনও চমক আছে


প্রকাশ: 22/11/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনে শেষ পর্যন্ত অংশগ্রহণ করছে না বিএনপি। বরং আন্দোলনকে নির্বাচন পর্যন্ত টেনে নিয়ে যাওয়াই তাদের মূল পরিকল্পনা। বিএনপির এই পরিকল্পনায় নেতাকর্মীরা হতাশ হলেও নীতি নির্ধারকরা মনে করছেন যে, সব কিছু শেষ হয়ে যায়নি। এখনও চমক আছে। নির্বাচনের পরেই আসল খেলা, এমন কথা বিএনপির দুই একজনের মুখে শোনাও যাচ্ছে।

বিএনপির পরিকল্পনা কি: বিভিন্ন বিএনপির নেতার সঙ্গে কথা বলে দেখা গেছে, তাদের পরিকল্পনা দুই রকমের। প্রথম পরিকল্পনা হলো- তারা নির্বাচন পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখবে এবং নির্বাচনের প্রচারণা যখন শুরু হবে তখন তারা আন্দোলনের গতি বাড়াবে। বিশেষ করে ৭ জানুয়ারি যদি নির্বাচন হয় তাহলে জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে তারা তীব্র আন্দোলন শুরু করবে। 

বিএনপির বিভিন্ন নেতারা বলছেন, এখন স্কুলগুলোর বার্ষিক পরীক্ষা এবং নানা রকম জটিলতার কারণে তারা আন্দোলনের গতি সৃষ্টি করছেন না ইচ্ছে করেই। আন্দোলনের গতি বাড়ানো হবে নির্বাচনের ঠিক আগে আগে। তবে বিএনপির আন্দোলন এবারও অনেক যদি-কিন্তুর ওপর নির্ভরশীল। 

বিএনপির সূত্রগুলো বলছে যে, নির্বাচনের প্রচারণা শুরু হলেই সরকারি দলের লোকজন নির্বাচনের ওপর প্রভাব বিস্তারের চেষ্টা করবে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনকে নানাভাবে বাধাগ্রস্ত করার চেষ্টা করবে। পাশাপাশি নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থীরা ক্ষমতার দাপট দেখাবে। ফলে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবেই এবং এই নির্বাচনে ক্ষমতাসীন দলের একাধিপত্য লক্ষ্য করা যাবে অবশ্যম্ভাবীভাবে। আর এটাই বিএনপি চায়। এর ফলে আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের এই একতরফা নির্বাচনকে বৈধতা দেবে না এবং এর ফলেই নতুন ধারার আন্দোলন শুরু হবে। সরকারকে যখন বৈধতা দেবে না তখন বিএনপি বড় ধরণের আন্দোলন করবে। এবং তখন সরকারও দুর্বল হয়ে পড়বে। এরকম একটি পরিকল্পনা নিয়ে আন্দোলনে টিকে থাকার চেষ্টা করছে দীর্ঘ ১৭ বছর ক্ষমতার বাইরে থাকা দলটি।

বিএনপির অনেক নেতাই মনে করছেন যে, এখনও অনেক চমক বাকি আছে। বিএনপির একজন নেতা বলছিলেন যে, আওয়ামী লীগের নেতাদের মধ্যে এখন ক্ষমতার লোভ ভয়ংকর আকারে বেড়ে গেছে। আওয়ামী লীগের অধিকাংশ নেতাই মনে করেন যে, আওয়ামী লীগ আবার ক্ষমতায় আসছে। কাজেই তাকে যেকোনো মূল্যে এমপি হতে হবে। তিনি ব্রাহ্মণবাড়িয়া এবং লক্ষীপুরের উদাহরণ দিয়ে বলছেন যে, এরকম গুরুত্বহীন নামসর্বস্ব নির্বাচনেও যখন আওয়ামী লীগ ভোট কারচুপির লোভ এড়াতে পারে না, তখন জাতীয় নির্বাচনে কি করবে তা বলাই বাহুল্য। আর এ কারণেই জাতীয় নির্বাচনের সময় বড় ধরণের কারচুপির ঘটনা ঘটবে, যা আওয়ামী লীগের জন্য বুমেরাং হয়ে যাবে। এবং এই রকম একটি পরিস্থিতি আওয়ামী লীগ কোনভাবেই সামাল দিতে পারবে না। আর এ কারণেই আন্তর্জাতিক মহল থেকে নির্বাচনের গ্রহণযোগ্যতায় সংকট তৈরি হবে। 

বিএনপির কোন কোন নেতা মনে করছেন যে, বিএনপি যেমন তার নিজের ফাঁদে পড়েছে, ঠিক আওয়ামী লীগও তেমনি তার নিজের ফাঁদেই পড়বে। অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন না করতে পারলে যে সংকট সৃষ্টি হবে, সে সংকট সামাল দেওয়ার ক্ষমতা আওয়ামী লীগের নেই। এমনটিই মনে করছেন অনেকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭