ইনসাইড গ্রাউন্ড

কোপার টিকেট নিশ্চিত করলো মেক্সিকো


প্রকাশ: 22/11/2023


Thumbnail

হন্ডুরাসকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে কোপা আমেরিকায় খেলার যোগ্যতা অর্জন করেছে মেক্সিকো। আগামী বছর আমেরিকায় দক্ষিণ আমেরিকার ‘বিশ্বকাপ’ খ্যাত কোপা আমেরিকার প্রতিযোগিতা শুরু হতে যাচ্ছে। লিওনেল মেসি-নেইমার জুনিয়রদের প্রতিযোগিতায় খেলার টিকিট নিশ্চিত করেছে কনকাকাফ অঞ্চলের দেশ মেক্সিকো।

 

কনকাকাফ নেশনস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে মেক্সিকোকে ২-০ গোলে হারায় হন্ডুরাস। ঘরের মাঠে অতিরিক্ত সময়ের ১১ মিনিট অর্থাৎ ১০১ মিনিটে ২-২ ব্যবধানে সমতায় ফেরার পর ট্রাইবেকারে কোপার টিকিট পায় মেক্সিকো।

 

এস্তাদিও অ্যাজতেকা স্টেডিয়ামে প্রথমার্ধ শেষে ১-০ গোলে এগিয়ে যায় মেক্সিকো। ম্যাচের ৪৩ মিনিটে গোল করেন মিডফিল্ডার লুইস চ্যাভেজ। দ্বিতীয়ার্ধে বারবার আক্রমণ শানিয়েও কাঙিক্ষত গোলের দেখা পাচ্ছিল না ২০২৬ বিশ্বকাপের অন্যতম আয়োজকরা। অবশেষে যোগ করা সময়ের একদম শেষ মুহূর্তে অর্থাৎ ১০১ মিনিটে গোল করেন অ্যাস্টন ভিলার স্ট্রাইকার এডসন আলভারেজ। তার গোলেই সমতায় ফেরে মেক্সিকো। এরপর টাইব্রেকারে নিজেদের ৪টি শট লক্ষ্যভেদ করে চ্যাভেজ-আলভারেজরা। অন্যদিকে প্রথম ও চতুর্থ শট মিস করে হন্ডুরাস।

 

এই জয়ে কনকাকাফ অঞ্চলের চতুর্থ দেশ হিসেবে পরবতী কোপা আমেরিকার টিকিট নিশ্চিত করেছে মেক্সিকো। ২০২৪ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় কোপায় অংশগ্রহণ করবে মোট ১৬টি দল। এর মধ্যে কনমেবল অর্থাৎ দক্ষিণ আমেরিকা অঞ্চলের ১০ দল এবং কনকাকাফ অর্থাৎ উত্তর আমেরিকার ৬টি দেশ অংশ নেবে।

 

এই পরাজয়ের পরও হন্ডুরাসের কোপা আমেরিকায় খেলার সুযোগ রয়েছে। প্লেঅফ পর্বে হন্ডুরাস, কানাডা, কোস্টারিকা এবং ত্রিনদাদ অ্যান্ড টোবাগোর থেকে দুটি দল মূল আসরে অংশগ্রহণ করার সুযোগ পাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭