ইনসাইডার এক্সক্লুসিভ

বিএনপি কেন যুক্তরাষ্ট্রের কথা শুনল না


প্রকাশ: 22/11/2023


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্র বিএনপিকে পরামর্শ দিয়েছিল বর্তমান সরকারের অধীনেই নির্বাচনে জেতে। মার্কিন যুক্তরাষ্ট্র আশ্বাস দিয়েছিল যে ভিসা নীতি সহ বিভিন্ন কঠোর বিধিনিষেধ আরোপ করে যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারকে বাধ্য করবে একটি অবাধ, নিরপেক্ষ নির্বাচনের জন্য। আর সেই নির্বাচনে যদি কোন রকম কারচুপি বা অনিয়ম হয়, তাৎক্ষণিকভাবে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। নির্বাচনকে স্বীকৃতি দেবে না, আরোপ করবে অর্থনৈতিক অবরোধসহ নানা রকম অবরোধ। কিন্তু শেষ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবে রাজি হয়নি বিএনপির। একাধিক সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে, বিএনপির শীর্ষ নেতারা এ ব্যাপারে একমত হয়েছিলেন। কিন্তু লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার অনাগ্রহ এবং অনীহার কারণেই এই এব্যাপারে কোন ঐকমত্য হয়নি। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বিএনপির নেতৃবৃন্দের সঙ্গে তিন দফা বৈঠক করেছিলেন এ সব নিয়ে। তাদেরকে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান এবং মনোভাব সুস্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছিলেন। তারা বলছেন যে এই মুহূর্তে সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। সংবিধানের বাইরে গেলে সেটি প্রশ্নবিদ্ধ হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়েও বিতর্ক উঠবে। এ কারণেই মার্কিন যুক্তরাষ্ট্রের ফর্মুলা ছিল যে বিএনপি নির্বাচনে যাওয়ার ঘোষণা দেবে শর্তহীন সংলাপে যোগদানের মাধ্যমে। আর এই নির্বাচনে যাওয়ার ঘোষণা দেওয়ার সাথে সাথে সরকারকে মার্কিন প্রশাসন থেকে চাপ দেওয়া হবে যেন নির্বাচনকালীন সরকারে বিএনপির সহ অন্যান্য বিরোধী দলগুলোকে অন্তর্ভুক্ত করা হয় এবং নির্বাচনের আগে প্রশাসনে রদবদল, পুলিশে রদবদল সহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণের জন্য যুক্তরাষ্ট্র চাপ দিত। এ ধরনের চাপের কাছে সরকার শেষ পর্যন্ত একটি সমঝোতার পথে যেত। কিছু কিছু জায়গায় পরিবর্তন করা হতো এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে কিছু কিছু ব্যক্তি নিরপেক্ষ হিসেবে দায়িত্ব পালন করত। কিন্তু সেই সুযোগ বিএনপি গ্রহণ করেনি। আজ আবার গুলশানের সিক্স সিজন্স হোটেলে মার্কিন দূতাবাসের পলিটিক্যাল চিফ শ্রেয়ান সি ফিজারল্ড ও পলিটিক্যাল সেক্রেটারি ম্যাথিও বের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহআন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা। দুপুর ১টা থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত চলে এ বৈঠক। কিন্তু সেখান থেকেও কোন ইতিবাচক ফল আসেনি।

বিভিন্ন সূত্রগুলো বলছে যে সর্বশেষ বৈঠকে ড. মঈন খান এবং মির্জা ফখরুল ইসলাম আলমগীর উভয়ই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবে সম্মত হয়েছিলেন। ২৮ অক্টোবরের সমাবেশের বড় বিএনপি একটি আল্টিমেটাম দিতে চেয়েছিল এবং সেই আল্টিমেটামের পরপরই মার্কিন যুক্তরাষ্ট্র রাজনৈতিক দলগুলোকে শর্তহীন সংলাপের আহ্বান জানাত এবং সরকার এই ধরনের শর্তহীন সংলাপে রাজিও ছিল। কিন্তু সেই পরিকল্পনা ভেস্তে গেছে ২৭ অক্টোবর রাতে, যে দিন বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা বৈঠকে বসেছিলেন এবং লন্ডন থেকে যুক্ত হয়েছিলেন পলাতক দণ্ডিত ব্যক্তি তারেক জিয়া। যখন বিএনপি নেতারা এই ফর্মুলার কথা বলেন তখন তারেক জিয়া বুঝতে পারেন যে বিএনপির নেতারা সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্রের ফাঁদে পা দিয়েছেন। আর একারণেই তারেক জিয়া তার নিজস্ব বাহিনী দিয়ে সহিংস তৎপরতার পথ বেছে নেন। বিশেষ করে ২৮ অক্টোবর বিএনপি বিভিন্ন স্থানে যে তাণ্ডব চালিয়েছে তা ছিল সব তারেক জিয়ার বাহিনীদের পৃষ্ঠপোষকতা এবং মদদে। 

বিএনপি কেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাব গ্রহণ করল না? বিভিন্ন সূত্রগুলো বলছে যে এর পিছনে একাধিক কারণ রয়েছে। প্রথমত তারা মনে করেছিল, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাব একটি ফাঁদ। যে রকম ফাঁদে তারা ড. কামাল হোসেনের মাধ্যমে পড়েছিল ২০১৮ সালে। একই ফাঁদে বিএনপি পা দিতে চায়নি। দ্বিতীয়ত বিএনপি মনে করেছিল যে শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকা অবস্থায় যে কোনো নির্বাচন হলেই মানসিক ভাবে আওয়ামী লীগ শক্তিশালী থাকবে এবং সেই নির্বাচনে জেতার কোন সম্ভাবনা বিএনপির নেই। তৃতীয়ত, তারেক জিয়া মনে করছেন, যদি বিএনপি এই নির্বাচনে অংশগ্রহণ করে তাহলে দল তার নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। ৪০/৫০ যে আসনই বিএনপির পাক না কেন? তখন দলের ভিতর গুরুত্বহীন হয়ে পড়বেন তারেক জিয়া। ফলে এই নির্বাচনে গিয়ে তিনি বিএনপির কর্তৃত্ব হারাতে চাননি। আর এই সমস্ত বাস্তবতার কারণেই শেষ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের পরামর্শ শোনেনি বিএনপি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭