ইনসাইড বাংলাদেশ

নতুন ধানে পিঠা, পুলি-পায়েসে জামাই আদর


প্রকাশ: 23/11/2023


Thumbnail

অগ্রহায়ন এসেছে, তাইতো কৃষক পরিবারে হাসি ফুটেছে।  প্রতি বছর যখন এই মাসটি আসে তখন সারাদেশে রোপা-আমন ধান কাটার ধুম পড়ে যায়। এবারও তার ব্যাতিক্রম হয়নি। এসেছে অগ্রহায়ন, কাটছে নতুন ধান, নতুন চাল আর সেই চাল থেকে পিঠা, পুলি-পায়েস আরো কত কি। চলছে ঘরে ঘরে জামাই আদর।     

নবান্নের আনন্দে আমন ধান কাটা-মাড়াইয়ের ধুম চলছে সারা দেশে।এখন মাঠের সোনালি ধান ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা। কয়েকমাস আগে যে স্বপ্ন বুনেছিল  ধান ঘরে আসার সাথে সাথে সে স্বপ্ন পূরণ হয়েছে। নতুন ধানের মৌ মৌ গন্ধ ছড়িয়ে পড়ছে চারিদিকে। নানা ব্যস্ততায় বাড়ির উঠানে চলছে ধান মাড়াইয়ের মহোৎসব।

বগুড়া জেলার ধুনট থানার কৃষক হেলাল বাংলা ইনসাইডারকে বলেন, আমরা ধান কাটা শুরু করেছি। পুরো অগ্রহায়ন মাস চলবে এই ধানকাটা। নতুন ধান আসার সাথে সাথে শীতও শুরু হয়ে গেছে। পূর্ব থেকে চলে আসা রেওয়াজ অনুযায়ী মেয়েকে নাইয়োর নিয়ে আসা, মেয়ের জামাই ও তার আত্মীয়-স্বজনদের পিঠার দাওয়াত দেয়ার ধুমও রীতিমত পড়েছে। পুরো অগ্রহায়ন মাস জুড়েই এ ধুম চলবে। 

মাঠে কৃষক ফসলের চারা রোপন করেই স্বপ্ন বুনতে শুরু করে। হাড় ভাঙ্গা পরিশ্রম করে দিন রাত খেটে ফসল ফলায় আমাদের কৃষক। বীজ বপন থেকে শুরু করে প্রতিদিনই স্বপ্ন বোনে  কৃষক। কারণ গাঁটের পয়সা খরচ করে মাঠের পিছনে। শুধু স্বপ্ন না, সাথে শঙ্কাও থাকে। কারণ যে টাকা ফসলের পিছনে খরচ করছে সে টাকা ফিরে আসবে তো? এমন প্রশ্ন বা শঙ্কা অমূলক নয়। কারণ ঝড়, ঝঞ্চা, বন্যা, খরা, ঘূর্ণিঝড়, অতিবৃষ্টি ইত্যাদি দুর্যোগ কৃষকের স্বপ্নকে নিমিষেই ধুলিষ্যাৎ করে দিতে পারে। 

কয়েকদিন আগে যে ঘটনা ঘটেছে উপকূলীয় অঞ্চলে। মানুষ কারো ক্ষতি করলে তাকে কথায় বলে, ‘আমি কি তোমার পাকা ধানে মই দিয়েছি’ যে তুমি আমার এই ক্ষতি করলে। গত ১৭ নভেম্বর ঘূণিঝড় মিধিলী উপকূলীয় অঞ্চলের ধান ছাড়াও অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি করেছে। এই ঝড় অগণিত কৃষকের ‘পাকা ধানে মই’ দিয়ে গেছে। অনেক কৃষক সর্বশান্ত হয়ে গেছে। দেশের অন্যান্য এলাকার কৃষক নবান্নের স্বাদ পেলেও উপকূলীয় এলাকার অনেক কৃষক বঞ্চিত হচ্ছেন নবান্নের উৎসব থেকে। 

এক প্রশ্নের জবাবে বগুড়ার কৃষক হেলাল জানান,   এবার মাঠে ধানের বাম্পার ফলন হয়েছে। পাশাপাশি বাজারে ভালো দাম থাকায় নতুন ধান ঘরে তোলার আনন্দে নতুন মাত্রা যোগ হয়েছে। প্রতিমন ধান ১১’শ থেকে ১২’শ টাকা দামে বিক্রি হচ্ছে। ধান যে লাভজনক ফসল এবার তার প্রমাণ মিলছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭