ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তে সংযোগকারী সেতুতে গাড়ি বিস্ফোরণ, নিহত ২


প্রকাশ: 23/11/2023


Thumbnail

যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে সংযোগ স্থাপনকারী রেইনবো সেতুতে একটি গাড়ি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে গাড়িতে থাকা দুজন নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার নায়াগ্রা জলপ্রপাতের কাছে এ ঘটনা ঘটে। এই ঘটনার জেরে ওই এলাকায় দুই দেশের মধ্যে থাকা চারটি সীমান্ত ক্রসিং বন্ধ করে দেওয়া হয়েছে। গাড়ি বিস্ফোরণের কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি তবে তদন্ত বলছে কোনো এটি কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড নয়। এছাড়া গণমাধ্যমগুলোতে নিহত দুজনের পরিচয় উল্লেখ করা হয়নি। নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল জানিয়েছেন, পুলিশ ও গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের কর্মকর্তারা নিউইয়র্কে প্রবেশের প্রতিটি পথ পর্যবেক্ষণ করছেন

বিস্ফোরিত হওয়া ওই গাড়িতে দুজনই ছিলেন বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রে প্রবেশের আগে সীমান্তের একটি তল্লাশিচৌকি পার হওয়ার পর সেটি গতি বাড়িয়ে দেয়। এরপর গাড়িটি সেতুর ওপর একাংশে ধাক্কা দিয়ে বিস্ফোরিত হয়। গাড়িতে কোনো বিস্ফোরক ছিল কি না, সেটি তদন্ত করা হচ্ছে।

এদিকে গাড়ি বিস্ফোরণের ঘটনার পর বিষয়টি সম্পর্কে কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডোকে জানিয়েছে দেশটির প্রসিডেন্টের কার্যালয়।

তারা বলেছে, যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে যোগাযোগ রাখছে কানাডা। তদন্তে কানাডার গোয়েন্দা সংস্থাগুলোও সহায়তা করছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রথমে তাঁরা কানে তালা লাগানোর মতো বিকট শব্দ শুনতে পান। এরপর ঘটনাস্থলে ধোঁয়ার কুণ্ডলী দেখতে পান। ইভান ভিতালি নামের একজন জানিয়েছেন, তাঁরা ঘটনাস্থলের কাছেই একটি দোকানে ছিলেন। তাঁরা দেখতে পান, একটি গাড়ি সেতুর দিকে ছুটে আসছে। এরপর ধাক্কা খাওয়ার শব্দ শুনতে পান। সঙ্গে সঙ্গে আগুন ও কালো ধোঁয়া দেখা যায়।

স্থানীয় সরকারি কর্মকর্তা রন রিনাস সংবাদমাধ্যম এবিসি নিউজকে জানিয়েছেন, বিস্ফোরণের পর নায়াগ্রা নদীর ওপরে যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে সংযোগ স্থাপনকারী চারটি সেতুই বন্ধ করে দেওয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭