ওয়ার্ল্ড ইনসাইড

আজ মধ্যরাত নাগাদ সুড়ঙ্গ থেকে মুক্তি মিলতে পারে সেই ৪১ ভারতীয় শ্রমিকের


প্রকাশ: 23/11/2023


Thumbnail

ভারতের উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় সুড়ঙ্গের ভেতরে আটকা পড়া সেই ৪১ জন শ্রমিকের জন্য অবশেষে এল সুখবর। আজই উদ্ধার হতে পারেন তারা। আটকে পড়া সেই ৪১ জন শ্রমিকের কাছে পৌঁছাতে কেবল আর ১২ মিটার। এদিকে প্রায় ৬৭ শতাংশ সুড়ঙ্গ খননের কাজ সম্পন্ন হয়েছে বলে জানা গেছে। এই ১২ মিটারের পাথর ও ধ্বংসাবশেষ খনন করে সামনে এগোতে পারলেই আজ মধ্যরাত নাগাদ এসব শ্রমিক তাদের কাঙ্ক্ষিত মুক্তির স্বাদ পেতে পারেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন ভারতীয় কর্তৃপক্ষ। খবর এনডিটিভি।

উত্তরাখণ্ডের পর্যটন বিভাগে নিযুক্ত বিশেষ কর্মকর্তা ভাস্কর খুলবে সাংবাদিকদের বলেছেন, আমি ঘোষণা করতে পেরে আনন্দিত যে, আমরা আরও ছয় মিটার সামনে এগিয়ে যেতে পেরেছি।

আশা করছি, পরবর্তী দুই ঘণ্টার মধ্যে আমরা অবশিষ্ট কাজ সমাপ্ত করতে পারব। প্রায় ৬৭ শতাংশ সুড়ঙ্গ খননের কাজ সম্পন্ন হয়েছে।

এর আগে আজ উত্তরাখণ্ডের সড়ক ও পরিবহন বিভাগের সিনিয়র কর্মকর্তা মাহমুদ আহমেদ বলেছেন, গতকাল রাত পৌনে ১টা পর্যন্ত যুক্তরাষ্ট্রের অগার মেশিন ১৮ মিটার ড্রিলিং করেছে। তিনি বলেন, ৩৯ মিটারের ড্রিলিং সম্পন্ন হয়েছে। আমাদের ধারণা, শ্রমিকরা ৫৭ মিটার মাটির নিচে আটকে আছেন। তাই আর মাত্র ১৮ মিটার বাকি আছে।

এর আগে গতকাল আটকা পড়ার দশম দিনে ৪১ ভারতীয় শ্রমিককে প্রথমবারের মতো ক্যামেরায় জীবিত অবস্থায় দেখা যায়। উদ্ধারকারীদের কাছে শ্রমিকদের পাঠানো ভিডিওতে তাদের এন্ডোস্কোপিক ক্যামেরার পাতলা পাইপের দিকে তাকাতে দেখা যায়। এই পাইপের মাধ্যমে শ্রমিকদের কাছে অক্সিজেন, খাবার ও পানি পাঠানো হচ্ছে।

ভারতীয় কর্তৃপক্ষের প্রকাশিত ভিডিওতে দেখা যায়, হেলমেট পরিহিত শ্রমিকদের ক্যামেরার কাছে জড়ো হওয়ার সাথে সাথে তাদের উদ্ধারকারীদের বলতে শোনা যায়, ‘আমরা আপনাদের নিরাপদে বের করে আনব, চিন্তা করবেন না’।

সূত্র: এনডিটিভি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭