কালার ইনসাইড

নিপীড়নের শিকার তারাও

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/03/2018


Thumbnail

সত্তরের দশকের বলিউড অভিনেত্রী জিনাত আমানকে নিপীড়নের অভিযোগে গ্রেপ্তার হয়েছেন মুম্বাইয়ের এক নামজাদা ব্যবসায়ী। শুধু জিনাত আমান নয়, ধর্ষণের মতো পৈশাচিক কর্মকাণ্ডের মুখোমুখি হয়েছিলেন বলিউডের অনেক অভিনেত্রী। সেই বিস্মৃতি আজও তাঁদেরকে তাড়িয়ে বেড়ায়। গণমাধ্যমকে এমন ভয়বহ অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে ভেঙ্গে পড়েছিলেন এসব তারকারা। চলুন জেনে নেই-

কাল্কি কোয়েচিন

মাত্র ৯ বছর বয়সে ধর্ষিত হওয়ার কথা প্রকাশ্যে এনে তোলপাড় সৃষ্টি করেছিলেন ‘জিন্দেগি না মিলেগি দোবারা’ খ্যাত এই অভিনেত্রী। শৈশবে যৌনতার বিষয়ে কোনো কিছু বোঝার আগেই এমন ভয়াবহ অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিলেন বলে জানান তিনি। এমনকি বিষয়টি দীর্ঘদিন গোপন করার কারণে এক ধরনের অপরাধ বোধ তাঁকে তাড়িয়ে বেড়াত।

শমি আলী

পাকিস্তানি বংশোদ্ভূত নব্বইয়ের দশকের এই অভিনেত্রী এক সময় সালমান খানের কথিত বান্ধবী ছিলেন। একবার এক সাক্ষাৎকারে তিনি মাত্র ৫ বছর বয়সে ধর্ষণের শিকার হওয়ার কথা বলেন। শুধু তা-ই নয়, এরপর বেশ কয়েকবার পাকিস্তানে শ্লীলতাহানি এবং পারিবারিক নির্যাতনের শিকার হয়েছিলেন এই অভিনেত্রী।

শিলা রয়

সত্তরের দশকে বলিউডে প্রবেশ করতে বেশ সংগ্রাম করতে হয়েছিল এই অভিনেত্রীকে। তাঁর স্বামী ছিলেন অভিনেতা সুধীর যিনি ‘সাত্তে পে সত্তা’ ও ‘বাদশা’ ছবিতে অভিনয় করেছিলেন। শিলা ছিলেন উঠতি মডেল। ওই সময় ১৯৭৭ সালের দিকে ধর্ষণের শিকার হয়েছিলেন তিনি। একদল যুবক ধর্ষণ করে তাঁকে অচেতন অবস্থায় বাইরে ফেলে দেয়।

ডেইজি ইরানি

দীর্ঘ ৬০ বছর পর ধর্ষিত হওয়ার কথা প্রকাশ্যে এনে চাঞ্চল্য সৃষ্টি করেছেন এই প্রবীণ অভিনেত্রী। ষাটের দশকে শিশু শিল্পী হিসেবে অভিনয় করতেন তিনি। সে সময় ‘হাম পঞ্জি এক ডাল কে’ ছবির কাজে তাঁরা হায়দারাবাদের একটি হোটেলে উঠেন। সেখানে নজর নামের এক ব্যাক্তি তাঁকে ধর্ষণ করেন। বিষয়টি প্রকাশ না করতে মেরে ফেলার হুমকিও দেন ওই ব্যাক্তি।

কঙ্গনা রনৌত

একবার এক অনুষ্ঠানে নিজের জীবনের যৌন নির্যাতনের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে ভেঙ্গে পড়েন কঙ্গনা রনৌত। ক্যারিয়ারের শুরুর দিকে যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন বলে জানান এই অভিনেত্রী। কিন্তু ওই অনুষ্ঠানে অপরাধীর নাম প্রকাশ করেন নি কঙ্গনা। পরে এক প্রতিবেদনে নির্যাতনকারীর হিসেবে কঙ্গনার সাবেক প্রেমিক আদিত্য পাঞ্চালির নাম উঠে আসে।

সোফিয়া হায়াত

অভিষেকেই কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের সুযোগ পান এই অভিনেত্রী। ২০১১ সালে মুক্তি পাওয়া ‘ডায়রি অব এ বাটারফ্লাই’ ছবিতে বাজিমাত করেন তিনি। অথচ মাত্র ১০ বছর বয়সে সোফিয়া তাঁর চাচার দ্বারা ধর্ষিত হয়েছিলেন।

পদ্মা লক্ষ্মী

বলিউড ও হলিউড দুই মাধ্যমেই একসময় সমান জনপ্রিয় ছিলেন এই অভিনেত্রী। তাঁর নিজের লেখা বই ‘লাভ লস অ্যান্ড হোয়াট উই এইট’ এ তাঁর ধর্ষণের নির্মম বর্ণনা উঠে আসে। সেখানে তিনি লিখেন, মাত্র ৭ বছর বয়সে তাঁর পালিত বাবার আত্মীয়ের দ্বারা ধর্ষণ হয়েছিলেন।

বাংলা ইনসাইডার/ এইচপি  

              



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭