ইনসাইড বাংলাদেশ

ঢাকা-কক্সবাজার ট্রেন: ২ ঘণ্টার মধ্যেই শেষ তিন দিনের অগ্রিম টিকেট


প্রকাশ: 23/11/2023


Thumbnail

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকাল ৮টা থেকে একযোগে অনলাইন ও কাউন্টারে বিক্রি শুরু হয় ঢাকা-কক্সবাজার ট্রেন টিকেট। আজ দেয়া হয় ১, ২ ও ৩ ডিসেম্বরের টিকিট। তবে সকাল ১০টার মধ্যেই সব টিকিট বিক্রি হয়ে যায়।

প্রায় আড়াই হাজার টিকিটের ৯০ শতাংশই অনলাইনে বিক্রি হয়। কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি ননস্টপ হওয়ায় সাধারণ আন্তঃনগর ট্রেনের চেয়ে ভাড়া বেশি ধরা হয়েছে। অনলাইনে টিকিট কাটার সুবিধা ধাকায় কাউন্টারে ভিড় না করে প্রযুক্তিগত সাহায্যেই বেশি মানুষ টিকিট কেটেছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা। এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৩২৫ টাকা, স্নিগ্ধা (এসি সিট) শ্রেণিতে ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থের (ঘুমিয়ে যাওয়ার আসন) ভাড়া ২ হাজার ৩৮০ টাকা। সে হিসাবে সাধারণ আন্তঃনগর ট্রেনের চেয়ে শোভন চেয়ারে ১৯৫ টাকা, স্নিগ্ধা (এসি সিট) শ্রেণিতে ৪৪০ টাকা এবং এসি বার্থে ৬৫৫ টাকা বেশি গুনতে হচ্ছে যাত্রীদের।

অন্যদিকে যে যাত্রী চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে কক্সবাজার পর্যন্ত যাবেন তাদের শোভন চেয়ারের ভাড়া ২০৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ৩৮৬ টাকা, এসি সিটের ৪৬৬ এবং এসি বার্থের ৬৯৬ টাকা। তবে কেবিন ও এসি বার্থের সুবিধা আপাতত থাকছে না। পরবর্তীতে এসব সুবিধা সংযুক্ত হলে টিকিটের দাম সমন্বয় করা হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

এদিকে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ১৩ কোচের বগি নিয়ে আগামী ১ ডিসেম্বর থেকে যাত্রা শুরু করবে। ঢাকার কমলাপুর স্টেশন থেকে ছেড়ে যাবে রাত সাড়ে ১০টায়। চট্টগ্রামে পৌঁছাবে রাত ৩টা ৪০ মিনিটে। ২০ মিনিট যাত্রা বিরতি দিয়ে রাত ৪টায় কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যাবে। কক্সবাজারে পৌঁছাবে সকাল ৬টা ৪০ মিনিটে। অর্থাৎ রাজধানী থেকে পর্যটন শহরে যেতে সময় লাগবে ৮ ঘণ্টা ১০ মিনিট।

আর কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে ট্রেন ছাড়বে দুপুর ১২টা ৪০ মিনিটে। এ ট্রেন চট্টগ্রামে আসবে বেলা ৩টা ৪০ মিনিটে। আর ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে।
উল্লেখ্য, গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা বিলাসবহুল ট্রেন ‘কক্সবাজার এক্সপ্রেস’র উদ্বোধন করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭