ওয়ার্ল্ড ইনসাইড

এবার যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যার চেষ্টা, ভারতকে সতর্ক করল ওয়াশিংটন


প্রকাশ: 23/11/2023


Thumbnail

যুক্তরাষ্ট্রে অবস্থানরত খালিস্তানপন্থি শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা গুরপতবন্ত সিংহ পান্নুনকে হত্যার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে মার্কিন প্রশাসন। এ চক্রান্তে নয়াদিল্লি জড়িত থাকতে পারে আশঙ্কায় ভারতকে সতর্কও করেছে যুক্তরাষ্ট্র। ‘দ্য ফিন্যান্সিয়াল টাইমস’ পত্রিকা বুধবার বিষয়টির সঙ্গে সংশ্লিষ্টদের বরাতে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। 

যুক্তরাষ্ট্রের প্রতিবাদের মুখে ষড়যন্ত্রকারীরা হত্যা পরিকল্পনাটি বাতিল করেছে নাকি দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এফবিআই এ পরিকল্পনা সরাসরি নস্যাৎ করেছে, এ বিষয়ে ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বিস্তারিত কিছু জানানো হয়নি।

ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, কূটনৈতিকভাবে ভারতকে সতর্ক করার পাশাপাশি মার্কিন কেন্দ্রীয় কৌঁসুলিরা নিউইয়র্কের একটি ডিস্ট্রিক্ট আদালতে একজন সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করেছেন।

এ বিষয়ে মার্কিন কর্মকর্তারা বলেন, যুক্তরাষ্ট্রের মাটিতে একজন শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যা করার জন্য ভারতীয় সরকারের এজেন্টদের পরিকল্পনার বিষয়টি অত্যন্ত গুরুতর একটি বিষয়। ওয়াশিংটন এরইমধ্যে নয়াদিল্লির কাছে বিষয়টি উত্থাপন করেছে। আমরা এই সমস্যাটিকে অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করছি। মার্কিন সরকার এটিকে ভারতের সর্বোচ্চ পর্যায়ে জানিয়েছে।

এর আগে শিখ নাগরিক হত্যার ঘটনায় কানাডার সঙ্গে বিরোধে জড়ায় ভারত। কানাডায় বসবাসকারী খালিস্তানপন্থি শিখ নাগরিক হরদীপ সিং নিজ্জর খুন হয়েছিলেন গত জুন মাসে। কানাডা সরকার নিজ্জার হত্যাকাণ্ডে ভারতীয় চরদের জড়িত থাকার অভিযোগ করেছিল। তবে ভারত এসব অভিযোগ প্রত্যাখ্যান করে তা অযৌক্তিক ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করে। এ নিয়ে দু’দেশের সম্পর্ক তিক্ত হয়। 

তবে কানাডীয় প্রধানমন্ত্রীর দাবি প্রত্যাখ্যান করে ভারত। নয়াদিল্লি পাল্টা দাবি করে যে, কানাডার কাছে যেসব তথ্য রয়েছে, তা ভারতকে দেওয়া হোক। পরবর্তীকালে ভারতের দাবি করে, কানাডা সে তথ্য পেশ করেনি। কানাডার অভিযোগ, তদন্তে সহযোগিতা নিয়ে ভারত কোনো আগ্রহ দেখাচ্ছে না।

ফিনান্সিয়াল টাইমসের খবরে জানানো হয়, গত জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যুক্তরাষ্ট্র সফরের পরে ভারতকে ওই সতর্কবার্তা দেয়া হয়েছিল। তবে ঠিক কীভাবে প্রতিবাদ জানানো হয়েছিল, তা ওই প্রতিবেদনে জানানো হয়নি।

এই বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, নিরাপত্তা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বিষয়ে সম্প্রতি আলোচনায় বসেছিল ভারত ও যুক্তরাষ্ট্র। সেই বৈঠক চলাকালীন মার্কিন যুক্তরাষ্ট্রের তরফ থেকে কিছু অপরাধী, বন্দুকধারী, সন্ত্রাসবাদী এবং অন্যান্যদের মধ্যে যোগসাযোগ সম্পর্কিত অনেক তথ্য তুলে ধরা হয়েছিল। এই তথ্যগুলি উভয় দেশের জন্যই উদ্বেগের। এর প্রেক্ষিতে তারা প্রয়োজনীয় ফলোআপ পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আর ভারতও সেই সব তথ্যের ভিত্তিতে বিষয়টি খতিয়ে দেখছে। সংশ্লিষ্ট দফতর তাদের কাজ করছে। ভারত এই সব তথ্য খুব গুরুত্ব সহকারে নিয়ে থাকে। ভারতের জাতীয় নিরাপত্তার স্বার্থে এটা গুরুত্বপূর্ণ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭