ইনসাইড গ্রাউন্ড

৬ বছরের জন্য নিষিদ্ধ হলেন সাবেক বিশ্বকাপ জয়ী তারকা


প্রকাশ: 23/11/2023


Thumbnail

১৩তম বিশ্বকাপের আসর শেষ হলো সদ্য। এরই মধ্যে ক্রিকেটে এলো এক দুঃসংবাদ। দিন দিন জনপ্রিয় হওয়া এই খেলায় আবারও দুর্নীতির ছায়া। নিষিদ্ধ হলেন সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন দলের এক খেলোয়াড়।

ওয়েস্ট ইন্ডিজজের হয়ে বিভিন্ন ফরম্যাটে ৩০০-র বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। ১৮ বছর দেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১২ এবং ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের হয়ে সর্বোচ্চ রান করেছেন ফাইনালে। ২০১৬-র বিশ্বকাপ ফাইনাল হয়েছিল ইডেন গার্ডেন্সে। কার্লোস ব্রাথওয়েটের চার ছক্কা সত্ত্বেও তার অবদান ভোলার নয়। দু’টি ফাইনালেই তিনি ‘ম্যান অফ দ্য ম্যাচ’ হয়েছিলেন। ২০২০ সালের ডিসেম্বরে তিনি ক্রিকেট থেকে অবসর নেন।

 

তিনি আর কেউ নন ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ক্রিকেটার তথা বিশ্বকাপজয়ী মার্লন স্যামুয়েলস। তাকে ৬ বছরের জন্য নির্বাসিত করেচে আইসিসি। ২০২১ সালের সেপ্টেম্বর মাসে তিনি দুর্নীতির অপরাধ করেছিলেন। এ বছরের অগস্ট মাসে সেই দুর্নীতির সঙ্গে তার যুক্ত থাকার প্রমাণ পাওয়া গিয়েছে। এমিরেটস ক্রিকেট বোর্ডের (ইসিবি) দুর্নীতি দমন আইনে অভিযুক্ত হয়েছেন স্যামুয়েলস।

 

চারটি অভিযোগ আনা হয়েছে স্যামুয়েলসের বিরুদ্ধে। জুয়াড়িদের থেকে উপহার, অর্থ বা অন্যান্য সুবিধা পাওয়া সত্ত্বেও তিনি আইসিসি-র দুর্নীতি বিরোধী কর্মকর্তাদের কাছে তা লুকিয়ে গিয়েছেন। দ্বিতীয়ত, ৭৫০ ডলার বা তার বেশি মূল্যের আর্থিক সুবিধা পেলেও তা জানাননি। তৃতীয়, আইসিসি-র দুর্নীতি বিরোধী সংস্থার কর্মকর্তাদের তদন্তের সঙ্গে সহযোগিতা করেননি। চতুর্থত, আইসিসি-র দুর্নীতি বিরোধী সংস্থার কর্মকর্তাদের কাছে প্রয়োজনীয় কাগজপত্র বা তথ্য না দেখিয়ে তদন্তে বাধা দেওয়ার চেষ্টা করেছেন।  

 

আইসিসি-র দুর্নীতি দমন শাখার প্রধান অ্যালেক্স মার্শালের দাবি, স্যামুয়েলস সব নিয়ম জানা সত্ত্বেও দুর্নীতিতে মদত দিয়ে গিয়েছেন। অপরাধ করলেও তা লুকিয়ে গিয়েছেন। এমনকী তদন্তেও কিছু স্বীকার করেননি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭