ইনসাইড পলিটিক্স

নির্বাচনে আসছে মান্না-রব এবং..


প্রকাশ: 23/11/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। নির্বাচনের আমেজ ছড়িয়ে পড়েছে সারা দেশে। বিএনপি ছাড়া প্রায় সব রাজনৈতিক দলই এখন নির্বাচনের ট্রেনে উঠছে। এমনকি বিএনপির দীর্ঘদিনের বিশ্বস্ত এবং একান্ত আপনজনরাও এখন নির্বাচনের ট্রেনে উঠতে শুরু করেছে। ইতোমধ্যেই নির্বাচনে আসার ঘোষণা দিয়েছেন কল্যাণ পার্টির নেতা লেফটেন্যান্ট জেনারেল অবসরপ্রাপ্ত সৈয়দ মুহাম্মদ ইবরাহিম। তার আসার ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বে নাগরিক ঐক্য নির্বাচনে আসছে, এমন গুঞ্জন শোনা গেছে। 

একাধিক দায়িত্বশীল সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছেন যে, মান্নার নির্বাচনে আসার বিষয়টি চূড়ান্ত প্রায়। এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায়। যে কোনও সময় মাহমুদুর রহমান মান্না নির্বাচনে যাওয়ার ঘোষণা দেবেন। শুধুমাত্র মান্না একা নন, জেএসডি এর নেতা আ স ম আবদুর রবও নির্বাচনে আসতে পারেন বলে গুঞ্জন রয়েছে। তবে শেষ পর্যন্ত তার নির্বাচনে আসার ব্যাপারে নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। 

বিভিন্ন সূত্রগুলো বলছে যে, বিএনপির নেতৃত্বে যে ৩৪টি রাজনৈতিক দল এক দফা আন্দোলন এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করেছিল তাদের মধ্যে অন্তত ১৮ টি দল ইতোমধ্যে নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়েছে। এটি বিএনপির জন্য বড় আঘাত। যদিও বিএনপি নেতারা বলছেন যে, গরু ছাগলের মতো নেতারা বেচা বিক্রি হচ্ছে। বিএনপির আরেক নেতা বলেছেন, জিরো প্লাস জিরো সমান সমান বিগ জিরো ছাড়া আর কিছুই নয়। কিন্তু মুখে বিএনপি যাই বলুক না কেন, বিএনপির সঙ্গে যারা ঐক্যবদ্ধ আন্দোলন করেছিলেন তাদের চলে যাওয়া বিএনপির আন্দোলনকে অনিশ্চয়তার গভীরে নিয়ে গেছে। বিএনপির এই আন্দোলনের ফলে আসলে কোনও কিছু অর্জন করা যাবে কিনা, এই প্রশ্ন এখন বিএনপির মধ্য থেকেই জোরেশোরে উঠেছে। 

বিভিন্ন সূত্রগুলো বলছে যে, শুধুমাত্র বিএনপির সঙ্গে জোটবদ্ধ রাজনৈতিক দলই যে নির্বাচনে যাচ্ছে এমনটি নয় ৷ বিএনপির মধ্যেও দুই শতাধিক বিভিন্নস্তরের নেতা কর্মীরা দলত্যাগ করছেন, যারা নির্বাচনে যাবেন বলে ইতিমধ্যে প্রস্তুতি গ্রহণ করা শুরু করেছেন। এদের অবস্থা বোঝা যাবে শেষ মুহূর্তে। অর্থাৎ, ৩০ নভেম্বর যদি মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন হয়, সেদিন বিএনপিতে আরও বড় ধরনের বিস্ফোরণ ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তবে মাহমুদুর রহমান মান্নার নির্বাচনে যোগদানটা বিএনপির জন্য অনেক বড় ধরনের একটি হোঁচট। কারণ দীর্ঘদিন ধরেই মান্না প্রচন্ড সরকার বিরোধী অবস্থানে ছিলেন এবং তারেক জিয়ার একান্ত অনুগত এবং বিশ্বস্ত হিসেবে পরিচিতি পাচ্ছিলেন। মাহমুদুর রহমান মান্না তারেকের একজন পরামর্শক হিসেবেও বিবেচিত হচ্ছিলেন। সেই মান্না যখন নির্বাচনে যাচ্ছেন তখন বিএনপি কাউকে বিশ্বাস করতে পারছে না। আর, মাহমুদুর রহমান মান্নার এই নির্বাচনে যাওয়া সরকারবিরোধী আন্দোলনের জন্য একটি বড় ধরনের হোঁচট বলে ধারণা করা হচ্ছে। 

একাধিক সূত্র বলছে যে, এর ফলে বিএনপির মধ্যে থেকে একটি বড় ধরনের ভাঙন তৈরি হতে পারে। বিএনপির বহু নেতাই শেষ পর্যন্ত নির্বাচনে যেতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭