ওয়ার্ল্ড ইনসাইড

গাজার আল শিফা হাসপাতালের পরিচালককে গ্রেফতার করেছে ইসরায়েল


প্রকাশ: 23/11/2023


Thumbnail

ইসরায়েলি সামরিক বাহিনী বৃহস্পতিবার গাজার শিফা হাসপাতালের পরিচালক এবং হাসপাতালের বেশ কয়েকজন চিকিৎসককে গ্রেফতার করেছে। ইসরায়েলি গণমাধ্যম কেএএন জানিয়েছে, একটি ইসরায়েলি সূত্রও গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি বলছে, আল-শিফা হাসপাতালের পরিচালক গ্রেপ্তার করা হয়েছে বলে বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করেছে হাসপাতালটির এক চিকিৎসক। এ সময় অন্যান্য বেশ কয়েকজন চিকিৎসককে ইসারায়েল বাহিনী গ্রেফতার করেছে বলেও দাবি করা হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, আল-শিফা হাসপাতালের পরিচালক আবু সালমিয়া অন্যান্য চিকিৎসকদের সঙ্গে উত্তর গাজা উপত্যকা থেকে দক্ষিণে যাচ্ছিলেন। ওই সময় তাদের গ্রেফতার করা হয়। 

এদিকে, ইসরায়েলি সম্প্রচার মাধ্যম কান জানিয়েছে, আবু সালমিয়াকে গ্রেফতারের পর ইসরায়েলি গোয়েন্দা সংস্থা শিন বেট তাকে জিজ্ঞাসাবাদ করেছে।

গাজার ইসারায়েলি স্থল অভিযানের মধ্যে গত সপ্তাহেই ইসরায়েলি বাহিনী হাসপাতালটিতে অভিযান চালায়। পরে হাসপাতালের একটি সিসিটিভি ফুটেজ প্রকাশ করে। তখন দাবি করা হয়, গত ৭ অক্টোবর হামাস ইসারায়েল থেকে জিম্মি করে আনা ব্যক্তিদের আল শিফা হাসপাতালে নিয়ে এসেছিলো। যদিও হামাস ওই অভিযোগ অস্বীকার করে।

হামাস হাসপাতালের পরিচালকের গ্রেফতারের নিন্দা জানিয়ে বলেছে, আমরা ইসরায়েলের এই পদক্ষেপকে ‘ঘৃণ্য’ ছাড়া আর কিছু হিসেবে দেখছি না। মানবিকতা ও নৈতিকতার অভাব রয়েছে। এটি আন্তর্জাতিক নিয়ম ও সনদেরও সুস্পষ্ট লঙ্ঘন। যুদ্ধের সময়ও চিকিৎসা কর্মীদের যাতে কখনও ক্ষতি না হয় তা নিশ্চিত করার বাধ্যবাধকতা রয়েছে।

হামাস আরও বলেছে, আমরা আন্তর্জাতিক রেড ক্রস কমিটি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ (ডাব্লুএইচও) আন্তর্জাতিক সংস্থাগুলির প্রতি তার মুক্তির জন্য ইসরায়েলি দখলদার সেনাবাহিনীর ওপর চাপ প্রয়োগের আহ্বান জানাচ্ছি । 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭