ওয়ার্ল্ড ইনসাইড

নেদারল্যান্ডসে ইসলাম-বিরোধী নেতার জয়ে আতঙ্কে মুসলিমরা


প্রকাশ: 24/11/2023


Thumbnail

সম্প্রতি নেদারল্যান্ডসের সাধারণ নির্বাচনে জয় পেয়েছেন ইসলাম-বিরোধী নেতা গার্ট উইল্ডার্স। বুধবার (২২ নভেম্বর) অনুষ্ঠিত এ নির্বাচনে উইল্ডার্সের রাজনৈতিক দল পার্টি ফর ফ্রিডম (পিভিভি) ৩৭ আসন পেয়ে সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

গার্ট উইল্ডার্সের এ জয় নেদারল্যান্ডসের মুসলিমদের মনে তৈরি করেছে আতঙ্ক। দীর্ঘ সময় ধরে তিনি নেদারল্যান্ডসে রাজনীতি করছেন। এই সময়ের মধ্যে তিনি একাধিকবার ইসলামের বিষেধাগার করেছেন। ইসলামকে নিয়ে করেছেন কুরুচিপূর্ণ মন্তব্য। আর এসবের কারণে ২০০৪ সাল থেকেই পুলিশি নিরাপত্তায় মধ্যে থাকতে হচ্ছে তাকে। ২০১৬ সালে মরক্কোর নাগরিকদের ‘ময়লা’ হিসেবে অভিহিত করে বৈষম্যের দায়ে অভিযুক্ত হয়েছিলেন তিনি।

মুসলিম অধিকার সংস্থা— কন্টাক্ট বডি ফর মুসলিম অ্যান্ড গভার্নমেন্টের নেতা মুহসিন কোকটাস বলেন, ‘ডাচ মুসলিমদের জন্য এ নির্বাচনের ফলাফল উদ্বেগজনক। আমরা কেউ ভাবিনি আইন ও শাসন বিরোধী একটি দল এতটা বড় হবে।’

যদিও এবারের নির্বাচনের আগে তিনি ইসলাম-বিদ্বেষ কিছুটা কমিয়ে দেন। তবুও তার দলের নির্বাচনী ইশতেহারে মসজিদ, কোরআন ও নারীদের স্কার্ফ নিষিদ্ধ করার অঙ্গিকার রয়েছে।

এদিকে বুধবার জয়ের পর উইল্ডার্স বলেন, ‘আইন ও সংবিধানের মধ্যে থেকে’ তিনি তার নীতিগুলো বাস্তবায়নের চেষ্টা করবেন।

নির্বাচনের আগে তার সুর নরম হলেও তাকে নিয়ে স্বস্তিতে নেই ডাচ মুসলিম নেতা মুহসিন কোকটাস। তিনি বলেন, ‘নেদারল্যান্ডসে ইসলাম ও মুসলিমদের ভবিষ্যৎ নিয়ে আমরা খুবই চিন্তিত। এই মুসলিম নেতা আরও বলেন, নেদারল্যান্ডসে মুসলিমদের অধিকার রক্ষা এবং আইন ও শাসন অক্ষুন্ন রাখতে তাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।'

সূত্র: দ্য গার্ডিয়ান



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭