ইনসাইড পলিটিক্স

নৌকা ছেড়ে সোনালি আঁশেই লড়বেন তৈমূর


প্রকাশ: 24/11/2023


Thumbnail

নানান নাটকীয়তার পর শেষ পর্যন্ত তৃণমূল বিএনপির প্রতীক সোনালী আঁশেই নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছেন দলটির মহাসচিব অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার। তিনি বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে জোটে যাওয়ার কোনো সম্ভাবনা নেই। নিজের দলের প্রতীক সোনালি আঁশ নিয়েই দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নেব। আমার বিশ্বাস জনগণ আমাদের পাশে থাকবে। আমরা সরকারের সঙ্গে ফাইট দিতে পারব। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) একটি গণমাধ্যমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) একটি গণমাধ্যমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

তৈমূর আলম বলেন, আমরা বাংলাদেশের অনেক বড় বড় নেতার মতো নৌকা নিয়ে নির্বাচন করব না। আমরা নির্বাচন করব আমাদের প্রতীক সোনালি আঁশ নিয়েই। আমাদের সামাজিক, রাজনৈতিক কর্মকান্ড দীর্ঘদিনের। জনগণ আমাদের সম্পর্কে জানে। আমার কর্মকান্ড সম্পর্কেও জানে।

তিনি বলেন, সাবেক এমপি, আমলা, উপজেলা চেয়ারম্যান, এমন অনেকেই আমাদের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আওয়ামী লীগের জোট প্রসঙ্গে তৈমূর আলম বলেন, আমি কখনোই আমার কথা থেকে সরে আসিনি। আমি পরিষ্কার ভাষায় বলে দিচ্ছি। বর্তমানে দেশের যে পরিস্থিতি এবং আমাদের যে অবস্থা, তাতে আওয়ামী লীগের সঙ্গে কোনো জোট করার সম্ভাবনা নেই।

এই নির্বাচনী প্রক্রিয়ার মধ্যে কোনো চাপ অনুভব করছেন কি না, এমন প্রশ্নের জবাবে তৈমূর আলম বলেন, আমি বহুবার জেল খেটেছি, ডিটেনশন খেটেছি, গুলি খেয়েছি। আল্লাহকে বিশ্বাস করে আছি। চাপ বলতে কোনো শব্দ আমার কাছে নেই।

নির্বাচন কমিশনের ওপর আস্থা রাখতে পারছেন কি না- এমন প্রশ্নের জবাবে তিনি গণমাধ্যমকে বলেন, নির্বাচন কমিশন যদি এবার সুষ্ঠুভাবে নির্বাচন না করে, তাহলে বাংলার জনগণ তাদের ভবনের ইট খুলে নিয়ে আসবে। কমিশনের কোনো পাত্তা থাকবে না। তাদের হুঁশিয়ার হয়ে যাওয়া উচিত। এক প্রশ্নের উত্তরে তৈমূর বলেন, বিএনপি আমাকে দল থেকে বহিষ্কার করার পর আমি শুকরিয়া আদায় করেছি। তারা আমাকে আত্মপক্ষ সমর্থনের কোনো সুযোগ দেয়নি। জনগণ জানে আমি সুস্থ ধারার রাজনীতি করি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাকে বলেছেন, এবারের নির্বাচন সম্পূর্ণ সুষ্ঠু ও ফ্রি ফেয়ার হবে। কোনো প্রশাসনিক চাপ থাকবে না। লেভেল প্লেয়িং ফিল্ড থাকবে। এমপি-মন্ত্রীরা পুলিশ পেলে সব প্রার্থীই পুলিশি নিরাপত্তা পাবে। তাই আমরা প্রত্যাশা করি এবং বিশ্বাস করি, নির্বাচন সুষ্ঠু হবে। নির্বাচনে তৃণমূল বিএনপির কত আসনে জয়ী হবে- এমন প্রশ্নের জবাবে তৈমূল আলম খন্দকার বলেন, প্রধানমন্ত্রী যেভাবে কমিটমেন্ট করেছেন, তাতে আমাদের জয় নিশ্চিত। হয়তো ৭৫ বছর বয়সী আওয়ামী লীগের সঙ্গে এ বছর পেরে উঠতে পারব না, তবে আমরাই হব প্রধান বিরোধী দল।

বিএনপির জ্বালাও-পোড়াও কর্মসূচি নিয়ে তিনি বলেন, আমি বিআরটিসির চেয়ারম্যান ছিলাম। যখন দেখতাম বিআরটিসির গাড়ি পোড়াচ্ছে, তখন আমার হার্টে লাগত। তাই গাড়ি পোড়ানোর নিন্দা জানাই। অন্যদিকে গণহারে গ্রেফতারের বিরোধিতা করি। আমি মনে করি, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে জামিন দিলে যদি আলোচনার দ্বার উন্মুক্ত হয়, তাহলে তার জামিন হওয়া উচিত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭