ইনসাইড পলিটিক্স

মনোনয়ন নিয়ে জাপায় দ্বন্দ্ব


প্রকাশ: 24/11/2023


Thumbnail

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দিতার ঘোষণা দিলেও জাতীয় পার্টির (জাপা) দুই পক্ষের দ্বন্দ্ব কাটেনি। জিএম কাদেরের অংশ নির্বাচনী প্রতিযোগিতায় এগিয়ে থাকলেও প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ শেষ খবর পাওয়া পর্যন্ত মনোনয়ন ফরম নেননি। এমনকি তার ছেলে রাহগির আল মাহি এরশাদও (সাদ এরশাদ) এ তালিকার বাইরে রয়েছেন।

জাপার নির্ভরযোগ্য সূত্র বলছে, রওশন এরশাদ দলীয় কার্যালয়ে এসে মনোনয়নপত্র সংগ্রহ করবেন না। তিনিসহ তার অনুসারী চার থেকে পাঁচজন নেতার নামে ফরম সংগ্রহ করতে একটি তালিকা আজ (২৪ নভেম্বর) দলীয় কার্যালয়ে পাঠানো হতে পারে। এছাড়াও জাপার মনোনয়ন ফরম বিক্রির সময় আরও একদিন বৃদ্ধি করা হয়েছে বলেও জানা গেছে ।

দলের মহাসচিব মুজিবুল হক গতকাল (২৩ নভেম্বর) গণমাধ্যমে রওশন এরশাদ অসুস্থ বলে জানান। তিনি বলেন, যদি তিনি নির্বাচন করতে চান, তাহলে অবশ্যই করবেন। তার ছেলেও যদি নির্বাচন করতে চান, করবেন। এটা নিয়ে কোনো দ্বন্দ্ব নেই। উনি আমাদের জন্য বিশেষ ব্যক্তি, তার জন্য যেকোনো সুযোগ আছে। ওনার জন্য যেকোনো ফাঁক থাকলেও সেটা কাজে লাগানো হবে।’

তথ্যসূত্র অনুযায়ী, রওশন এরশাদ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা। এছাড়া তার ছেলে সাদ এরশাদও রংপুর-৩ আসনের প্রার্থী। এই আসনে দলের চেয়ারম্যান জি এম কাদেরের পক্ষেও মনোনয়ন ফরম তোলা হয়েছে। জি এম কাদেরের পক্ষে রংপুর-৩ আসনে মনোনয়ন ফরম তোলায় ক্ষুব্ধ হয়েছেন রওশনপন্থী নেতারা। তারা চান সাদ এরশাদ এবারও এই আসনে নির্বাচন করুন। মূলত এই কারণেই নতুন করে দুইভাগে বিভক্ত জাপায় দূরত্ব তৈরি হয়েছে।

অন্যদিকে, রওশন এরশাদের অনুসারী জাপা মহাসচিব মসিউর রহমানও (রাঙ্গা) মনোনয়ন ফরম সংগ্রহ করেননি। জাপা মহাসচিব মুজিবুল হক বলেন, ‘যারা বহিষ্কৃত, তাদের মনোনয়ন ফরম দেওয়ার সুযোগ নেই। বহিষ্কৃত কেউ চেয়ারম্যান বরাবর আপিল করলেই ফরম দেওয়ার সুযোগ হতে পারে। তবে বহিষ্কৃত নেতাদের কেউ কেউ যোগাযোগ করছেন।

মনোনয়ন ফরমের বিষয়ে দলটির চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী গণমাধ্যমকে জানান, গত চার দিনে মোট ১ হাজার ৭৩৭টি মনোনয়ন ফরম বিতরণ করা হয়েছে বলে জানান তিনি জানান, গতকাল চতুর্থ দিনে ২২৭টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। আজ মনোনয়ন ফরম সংগ্রহের শেষ দিনেই শুরু হবে প্রার্থীদের সাক্ষাৎকার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭