কালার ইনসাইড

এ সপ্তাহের ৩টি সিনেমা; কোথায়, কিভাবে দেখবেন?


প্রকাশ: 24/11/2023


Thumbnail

বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গনের জন্য শুক্রবার দিনটি খুবই আনন্দময়। নতুন সিনেমা মুক্তির জন্য এ দিনটিকেই বেছে নেন চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান। আর এদেশের বিনোদনপ্রেমী মানুষেরাও এ দিনটির জন্য মুখিয়ে থাকেন। তবে সম্প্রতি দেশের চলমান রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে সে ধারায় ছেদ পড়েছে। একাধিক সিনেমা মুক্তির ঘোষণা দিয়েও পিছিয়ে যেতে বাধ্য হয়েছেন সংশ্লিষ্টরা। ফলে প্রেক্ষাগৃহগুলো একপ্রকার শূন্য অথবা পুরনো সিনেমা দিয়েই চালু ‍রাখতে হচ্ছে। তবে প্রেক্ষাগৃহের বাইরে বিভিন্ন প্লাটফর্মে এ সপ্তাহে তিনটি নতুন সিনেমা মুক্তি পেয়েছে। তিনটি সিনেমাই আজ (২৪শে নভেম্বর) মুক্তি পাচ্ছে। সেই তিনটি সিনেমার খবর এই প্রতিবেদনে।

সিনেমার নাম: শনিবার বিকেল

নির্মাতা: মোস্তফা সরয়ার ফারুকী

স্ট্রিমিং: সনি লিভ (Sony Liv)

অভিনয়: কলকাতার পরমব্রত চ্যাটার্জি, নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, মামুনুর রশীদ, ইরেশ যাকের, নাদের চৌধুরী, ফিলিস্তিনের ইয়াদ হুরানি প্রমুখ।

কাহিনি: প্রায় পাঁচ বছর ধরে বাংলাদেশের সেন্সর বোর্ডের ছাড়পত্র না পাওয়ার কারণে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি সিনেমাটি। তবে যুক্তরাষ্ট্র ও কানাডার প্রেক্ষাগৃহে চলতি বছরের মার্চ মাসে মুক্তি পেয়েছিল সিনেমাটি। আজ (২৪ নভেম্বর) থেকে ভারতীয় স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘সনি লিভ’এ দেখা যাবে সিনেমাটি। ২০১৬ সালে ঢাকার গুলশানের হোলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে ‘শনিবার বিকেল’। এটি প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ছবিয়াল এবং জার্মানির ট্যান্ডেম প্রোডাকশন। তবে বাংলাদেশ থেকে সিনেমাটি দেখা যাবে না বলে জানিয়েছেন পরিচালক ফারুকী।

সিনেমার নাম: ‘বাবা সামওয়ান’স ফলোয়িং মি’

নির্মাতা: শিহাব শাহীন

স্ট্রিমিং: বিঞ্জ(Binge)

অভিনয়: তাসনিয়া ফারিণ, শহীদুজ্জামান সেলিম, ইরফান সাজ্জাদ, সোহেল মণ্ডল।

কাহিনি: পরিচালক শিহাব শাহীনের নিজের জীবনের বাস্তব ঘটনার উপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে সিনেমাটি। 

গল্প প্রসঙ্গে শিহাব শাহীন বলেছেন, ‘আমার মেয়ে অস্ট্রেলিয়ার সিডনি ইউনিভার্সিটিতে পড়াশোনা করে। পাশাপাশি সেখানে চাকরিও করে। হঠাৎ একদিন রাতে মেয়ে আমাকে ফোন দিয়েছে। তখন আমি ঘুমাচ্ছিলাম। মেয়ে কাজ থেকে ফিরছিল। ফোন দিয়ে মেয়ে বলে, হ্যালো বাবা, কিপ টকিং, ফোন কাটবা না! সামওয়ান’স ফলোয়িং মি। অর্থাৎ ‘বাবা, কেউ একজন আমাকে ফলো করছে, তুমি ফোন কাটবা না, আমার সঙ্গে কথা বলতে থাকো। তো ‘বাবা সামওয়ান’স ফলোয়িং মি’ এই লাইনটি এবং এর পেছনে ও সামনের ঘটনাগুলো আমাকে ভাবিয়েছে। আমার ভেতরের মানুষটা আমাকে বাধ্য করেছে সেই আলোকে একটি গল্প তৈরির জন্য। তারই ফলাফল এই সিনেমা।’ নির্দিষ্ট সাবস্ক্রিপশন নিয়ে যে কোনও স্থান থেকে বাংলাদেশের ওটিটি প্ল্যাটফর্ম বিঞ্জ-এ দেখা যাবে সিনেমাটি।

সিনেমার নাম: মানুষ

নির্মাতা: সঞ্জয় সমাদ্দার

মুক্তি: বাংলা ও হিন্দি ভাষায় ভারতের পশ্চিমবঙ্গসহ একাধিক রাজ্যে একযোগে মুক্তি।

অভিনয়: জিৎ, সুস্মিতা চ্যাটার্জি, বিদ্যা সিনহা মিম, জীতু কমল।

কাহিনি: সিনেমাটি টলিউড তথা কলকাতার হলেও এর প্রযোজক বাংলাদেশের সঞ্জয় সমাদ্দার। সিনেমাটি নিয়ে পরিচালক সঞ্জয় সমাদ্দার বলেছেন, ‘একসঙ্গে অনেকগুলো মানুষের জার্নি এখানে উঠে এসেছে, এটা আমার মনে হয় দর্শকের জন্য একটা চমকপ্রদ ব্যাপার হবে। এরকম কাজ খুব বেশি হয়েছে বলে আমার জানা নেই।’ এছাড়া সিনেমার নায়ক-নায়িকার মুখ থেকেও ‘মানুষ’ নিয়ে মুগ্ধতা, উচ্ছ্বাসের বার্তা এসেছে বারবার। বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ভারতের পাশাপাশি বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি দিতে চাইলেও সেটার বাস্তবায়ন তারা করতে পারেনি। সিনেমাটি দেখার জন্য আপাতত ভারতে যাওয়া ছাড়া উপায় নেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭