ইনসাইড গ্রাউন্ড

আইপিএল ইতিহাসে ফাইনাল না হারা পাঁচ অধিনায়ক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/03/2018


Thumbnail

ভারতের বিদ্রোহী ক্রিকেট লিগ ‘আইসিএল’কে দমাতেই ২০০৮ সালে যাত্রা শুরু করে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল। তারপর এক দশক পার করেছে ক্রিকেট বিশ্বের জনপ্রিয় এই ফ্রাঞ্চাইজি টি২০ টুর্নামেন্ট। এবারের আসর দিয়ে দ্বিতীয় দশকে পা দিবে আইপিএল। ২০০৮ থেকে শুরু করে ২০১৭ সাল পর্যন্ত আইপিএল শিরোপা জিতেছে মোট ছয়টি দল। রাজস্থান রয়্যালস (২০০৮), ডেকান চার্জার্স (২০০৯) ও সানরাইজার্স হায়দরাবাদ (২০১৬) একবার করে, চেন্নাই সুপার কিংস (২০১০, ২০১১) ও কলকাতা নাইট রাইডার্স (২০১২, ২০১৪) দু`বার করে এবং মুম্বই ইন্ডিয়ান্স তিনবার (২০১৩, ২০১৫, ২০১৭) আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে।

তবে এই ছয় দলের অধিনায়কদের মধ্যে পাঁচ জন অধিনায়ক এমন আছেন, যারা কোনোদিন ফাইনাল হারেনি। অর্থাৎ যখনই তাঁরা অধিনায়ক হিসেবে ফাইনাল খেলেছে ট্রফি নিয়েই মাঠ ছেড়েছে। ব্যতিক্রম শুধু চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তিনি এক মাত্র অধিনায়ক যিনি ফাইনাল যেমন জিতেছেন, তেমনি হেরেছেনও। এই তালিকায় পাঁচ অধিনায়কের মধ্যে তিনজনই অস্ট্রেলিয়ার।

আইপিএল শুরু হওয়ার আগে আসুন সেই পাঁচজন অধিনায়কের কৃতিত্বকে একবার স্মরণ করে নেওয়া যাক যাঁরা কোনও দিন ফাইনালে হারেননি।

আইপিএল ফাইনালে অজেয় পাঁচ অধিনায়ক:

ডেভিড ওয়ার্নার (সানরাইজার্স হায়দরাবাদ)

২০১২ সালে ডেকান চার্জার্স দেউলিয়া হয়ে গেলে ২০১৩ সালে আইপিএল আত্মপ্রকাশ সানরাইজার্স হায়দরাবাদ টিমের। ২০১৫ সালে অজি তারকা ডেভিড ওয়ার্নারকে দলে নেয় সানরাইজার্স, এর ঠিক পরের বছর ২০১৬ সালে ওয়ার্নারের হাত ধরে প্রথমবার ফাইনালে উঠেই চ্যাম্পিয়ন হয় এসআরএইচ। ৪৭টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন ওয়ার্নার। জয়ের শতকরা হার ৫৫.৩১।

রোহিত শর্মা (মু্ম্বাই ইন্ডিয়ান্স)

আইপিএল ক্রিকেটে রোহিত একমাত্র অধিনায়ক যাঁর নামের পাশে তিনটি ট্রফি জয়ের নজির রয়েছে। শতকরা জয়ের হিসাবেও সবার ওপরে আছেন রোহিত- ৬০.৬৬*। একই সঙ্গে রোহিত শর্মা আইপিএল ইতিহাসে একমাত্র ক্রিকেটার যিনি চারবার ট্রফি জয়ী দলের সদস্য। ২০০৯ সালে ডেকান চার্জার্সে ছিলেন এই হিটম্যান। তাঁর নেতৃত্বেই ২০১৩ সালে প্রথম শিরোপা জেতে মুম্বাই। এরপর ২০১৫ এবং সর্বশেষ ২০১৭ সালে শিরোপা জেতে রোহিতের দল। আইপিএল ক্রিকেটে মুম্বই চারবারের ফাইনালিস্ট। প্রথমবার শচীন তেন্ডুলকরের নেতৃত্বে ২০১০ সালে ফাইনালে ওঠে টিম। সেবার হেরে যায় মু্ম্বই ইন্ডিয়ান্স। ৭৫টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন রোহিত।

গৌতম গম্ভীর (কলকাতা নাইট রাইডার্স)

প্রথমে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে খেলেছিলেন গৌতম গম্ভীর। পরে ২০১১ সাল থেকে শুরু করে ২০১৭ সাল পর্যন্ত কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ছিলেজন গম্ভীর। তাঁর নেতৃত্বেই ২০১২ সালে ও ২০১৪ সালে সিরিজ জেতে কলকতা। গম্ভীর ১২৩টি ম্যাচে কেকেআরকে নেতৃত্ব দিয়েছেন। জয়ের শতকরা হার ৫৭.৩১ ।

শেন ওয়ার্ন (রাজস্থান রয়্যালস)

২০০৮ সালের প্রথম আইপিএল চ্যাম্পিয়ান রাজস্থান রয়্যালসের অধিনায়ক ছিলেন অজি কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন। সেবার দলকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি, ১৫ ইনিংসে ১৯টি উইকেট শিকার করেন ওয়ার্ন। সেবারি প্রথম সেবারই শেষ ফাইনালে ওঠে এবং শিরোপা জেতে রাজস্থান। এর পর আর কোনো আসরেই ফাইনালের মুখ দেখেনি শিল্পা শেঠির দল। ২০০৮ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত দলের অধিনায়ক ছিলেন তিনি। ৫৫টি ম্যাচে অধিনায়ক ছিলেন শেন ওয়ার্ন। ওয়ার্নের জয়ের শতকরা হার ৫৫.৪৫ ।

অ্যাডাম গিলক্রিস্ট (ডেকান চার্জার্স)

ডেকান চার্জার্সের প্রথম অধিনায়ক ছিলেন অ্যাডম গিলক্রিস্ট। পরে কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়কও হয়েছিলেন তিনি। ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত খেলেছিলেন তিনি। গিলির নেতৃত্বে ২০০৯ সালে আইপিএল শিরোপা জিতে নেয় ডেকান চার্জার্স। ২০১২ সালে দল্টি দেউলিয়া হয়ে যায়। সেখান থেকেই উত্থান হয় সানরাইজার্স হায়াদরাবাদের। ৭৪টি ম্যাচে অধিনায়ক ছিলেন গিলক্রিস্ট। গিলক্রিস্টের জয়ের শতকরা হার ৪৭.২৯ ।

বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭