ইনসাইড বাংলাদেশ

ফখরুলের লজ্জা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/03/2018


Thumbnail

জার্মানভিত্তিক এক গবেষণা প্রতিবেদনে বাংলাদেশকে নেতিবাচক উপস্থাপনে লজ্জা জ্ঞাপন করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপির এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেছেন, `তারা অত্যন্ত লজ্জাবোধ করছেন এবং তারা এর নিন্দা জানাচ্ছেন।’ 

প্রতিবেদনের বিস্তারিত জানানো না হলেও যা তথ্য এসেছে তাতে জানা গেছে, ২০১৫ সালের তথ্য নিয়ে জার্মান প্রতিষ্ঠান বেরটেলসমান স্টিফটুং এই গবেষণা করেছে। আর একই বছর দেশজুড়ে অরাজকতা, সহিংসতা ও হত্যার জন্য বিএনপিকে দায়ী করা হয়েছে গবেষণায়। একই প্রতিবেদনের নিজেদের অংশগ্রহণের জন্য ফখরুলসহ বিএনপি নেতারা কেন লজ্জিত নন? 

দুর্নীতিতে হ্যাটট্রিক চ্যাম্পিয়নসহ পাঁচবার শিরোপা জয়ের জন্য এ পর্যন্ত ফখরুল ও বিএনপি নেতারা কখনো লজ্জাবোধ করেছেন? এমন কোনো লজ্জাবোধের খবর স্মরণকালের ইতিহাসে ঘটেনি বলেই জানে দেশবাসী। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান, যিনি একসময় দুর্নীতির বরপুত্র নামে পরিচিত অর্জন করেছিলেন, বর্তমানে লন্ডনে রাজনৈতিক আশ্রয় নিয়ে আছেন, তাঁর অর্জনে (!) কী কখনো মির্জা ফখরুলসহ বিএনপির সিনিয়র নেতারা কখনো দু:খবোধ করেছেন?

দেশে কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় অভিযোগ প্রমাণিত হয়ে পাঁচ বছরের জন্য কারাভোগ করছেন। চেয়ারপারসনের অর্জনেও বিএনপির নেতাদের লজ্জাবোধের খবর দেশবাসী জানে না।

মির্জা ফখরুলের হঠাৎ লজ্জাবোধ সত্যিই প্রশ্নসাপেক্ষ। তবে কী সত্যিকারের নাকি রাজনীতির স্বার্থে লজ্জিত বোধ করলেন?

দেশের উন্নয়ন, দেশ স্বল্পোন্নত থেকে উন্নয়শীলে উত্তরণের খবরে যে দলের কোনো নেতা বিকৃত তামাশা খুঁজে পান, তেমনি একই পালের কারও লজ্জাবেধের কথা শুনলেও জনগণ হাসির খোরাক খুঁজে পায়।

বাংলা ইনসাইডার/জেডএ  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭