ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধবিরতির মাঝে ফিলিস্তিনিদের ওপর গুলি চালালো ইসরায়েল


প্রকাশ: 24/11/2023


Thumbnail

গাজায় আজ শুক্রবার (২৪ নভেম্বর) থেকে শুরু হয়েছে ৪ দিনের যুদ্ধবিরতি। কাতারের মধ্যস্ততায় এ যুদ্ধবিরতি চলাকালীন সময়ে ইসরায়েল হামলা বন্ধ রাখবে এবং জিম্মিদের মুক্তি দেওয়া হবে জানানো হয়েছিলো। তবে এ যুদ্ধবিরতির শর্ত ভঙ্গনের অভিযোগ উঠেছে ইসরায়েলের উপর। যুদ্ধবিরতি মধ্যে যারা নিজ বাসায় ফিরছিলেন সেসব ফিলিস্তিনিদের ওপর গুলি চালিয়েছে ইসরায়েলি বাহিনী। 

মিডল ইস্ট আই-এর মাহা হুসেইনি গাজায় সরেজমিনে অবস্থান করছেন। তিনি জানান, চার দিনের যুদ্ধবিরতির সময় ফিলিস্তিনিদের বাড়ি ফিরতে বাধা দিতে ইসরায়েলি বাহিনী তাদের লক্ষ্য করে গুলি ছুড়ছে। 

হুসেইনি বলেন, বিরতি কার্যকর হওয়ার প্রায় আড়াই ঘণ্টা পর মধ্য গাজার মাগাজির পূর্বে ফিলিস্তিনিদের বাড়ি ফেরার চেষ্টারত ফিলিস্তিনিদের লক্ষ্য করে ইসরায়েলি বাহিনী গুলি বর্ষণ করেছে। 

তিনি বলেন, আমি আমাদের আশ্রয়ের বাড়ির ছাদে দাঁড়িয়ে আছি এবং আমি পূর্বদিকে ইসরায়েলি বন্দুকের শব্দ শুনতে পাচ্ছি।

এদিকে ইসরায়েলি বাহিনী লিফলেট বিতরণ করছে দক্ষিণ গাজা থেকে মানুষ যেন উত্তর গাজায় না ফেরে। 

জাক হানিয়া নামে একজন ফিলিস্তিনি শাতি শরণার্থী শিবির থেকে পালিয়েছেন। যুদ্ধবিরতি কার্যকর হওয়ার প্রায় তিন ঘণ্টা পর দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস শহর থেকে আল জাজিরাকে তিনি বলেন, ‘আমরা জানি না এর পর জীবন কীভাবে চলবে।’

তিনি বলেন, ‘আমরা জানি না কোথায় খুশি বা দুঃখ প্রকাশ করতে হবে। আমাদের ঘরবাড়ি ভেঙে গেছে, আমাদের হৃদয় ভেঙে গেছে, গাজায় এখন সবকিছু ভেঙে গেছে।’

হানিয়া আরও বলেন, গাজার বাসিন্দারা ‘এখনও উদ্বিগ্ন’। এখনও গোলাগুলির শব্দ শুনছি। আমার মনে হয় এটি পূর্ব সীমান্ত থেকে নাকি খান ইউনিস থেকে আসছে।  

বিরতির সময় বাড়ি ফেরার পরিকল্পনা করছেন কিনা এমন প্রশ্নের জবাবে হানিয়া বলেন, আমরা যেতে পারব না কারণ, ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে কাউকে উত্তরে ফিরে যেতে দেওয়া হবে না। মানুষ যেতে ভয় পাচ্ছে এবং দ্বিধায় রয়েছে। আমি মনে করি ফিরে যাওয়া বিপজ্জনক কারণ, তারা এখনও গাজার উত্তর ও দক্ষিণকে পৃথক করার রাস্তায় রয়েছে।

তিনি বলেন, আমরা কোনো কিছু সম্পর্কে নিশ্চিত নই এবং শুধু প্রার্থনা করছি যেন যুদ্ধবিরতি বজায় থাকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭