ওয়ার্ল্ড ইনসাইড

রাখাইনে নাগরিকদের জিম্মি করে মুক্তিপণ আদায় করছে সামরিক জান্তা


প্রকাশ: 24/11/2023


Thumbnail

মিয়ানমারে জান্তা সরকার ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে সংঘাত শুরুর পর রাখাইন রাজ্যে ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে আটক করছে জান্তা বাহিনী। বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সহযোগিতার অভিযোগে সাধারণ নাগরিকদের আটক করা হলেও তাদের থেকে মুক্তিপণ দাবি করছে সেনারা। 

গত ১৩ নভেম্বর রাথেদাউং টাউনশিপের ডোনেপাইক ও চেইনকালাইন গ্রামে পুলিশ ফাঁড়িতে হামলা চালায় আরাকান আর্মিরা। এ ঘটনার জের ধরে জান্তা সেনারা ব্যবসায়ীদের আটক করে। এছাড়া প্রতিবেশী থান্ডওয়ে টাউনশিপ থেকেও স্থানীয় ব্যবসায়ীকে আটক করা হয়েছে। তাদের মুক্তির জন্যও মুক্তিপণ দাবি করেছে জান্তা বাহিনী।

শুক্রবার (২৪ নভেম্বর) মিয়ানমারের সংবাদমাধ্যম দ্য ইরাবতি এক প্রতিবেদনে জানিয়েছে, গত ১৪ নভেম্বর রাখাইন রাজ্যের তাংআপ টাউনশিপ থেকে ১১ জন ও থান্ডওয়ে টাউনশিপ থেকে ৮ জন ব্যবসায়ীকে আটক করে দেশটির জান্তা সেনারা। আটক ব্যক্তিদের মধ্যে স্বর্ণের দোকান, জ্বালানি ডিস্ট্রিবিউটর ও কনস্ট্রাকশন কোম্পানির মালিক রয়েছেন। মূলত, এসব নাগরিকদের সঙ্গে আরাকান আর্মির সম্পর্ক থাকার অভিযোগে করেছে জান্তা সরকার। 

নাম প্রকাশে অনিচ্ছুক জান্তার হাতে আটক পরিবারের এক সদস্যের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, মুক্তিপণ আদায়ের জন্য সরকারি সেনারা তাদের অপহরণ করেছে।

দ্য ইরাবতি জানিয়েছে, পরিবারের সদস্যদের বলা হয়েছে ব্যবসায়ীরা যদি প্রত্যেক বন্দির জন্য ৩০ মিলিয়ন কিয়াট (প্রায় ৯ হাজার মার্কিন ডলার) মুক্তিপণ প্রদান করে, তবে তাদের মুক্তি দেয়া হবে। তবে ব্যবসায়ীরা অর্থ দিতে অস্বীকৃতি জানিয়েছেন।

 এছাড়া দেশটির আইনশঙ্খলা বাহিনী এখন পর্যন্ত তাংগুপ, থান্ডওয়ে, সিত্তওয়ে, মংডু, বুথিডাং, কিউকফিউ এবং অন্যান্য এলাকার ব্যবসায়ী, ওয়ার্ড প্রশাসক, শিক্ষক ও ছাত্রসহ ৫০ জনেরও বেশি মানুষকে গ্রেফতার করেছে।

 আটক ব্যক্তিদের টাংআপ টাউনের লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন ৫৪৪-এ রাখা হয়েছে। সেখানে তাদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করার অনুমতি দেয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭