ওয়ার্ল্ড ইনসাইড

পিকাসোর জনপ্রিয়তার রহস্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/03/2018


Thumbnail

পাবলো পিকাসো বিশ শতকের প্রভাবশালী শিল্পী। তিনি কিউবিস্ট আন্দোলন, গঠনকৃত ভাস্কর্য ও কোলাজের সহ-উদ্ভাবক। শুধু চিত্রশিল্পী হিসেবে নয় ,পিকাসোর কৃতিত্ব ও শ্রেষ্ঠত্বের প্রমাণ মেলে তাঁর ভাস্কর্য, মৃৎশিল্প, মঞ্চ নকশা, কবিতা ও নাটকে।  তবে চিত্র শৈলীর ভিন্নতার কারণে তিনি বিশ্বজুড়ে সমাদৃত।

পিকাসো পশ্চিমা দেশগুলোর মতোই এশিয়াতেও জনপ্রিয়। এর কারণও রয়েছে। তাঁর সবচেয়ে বড় বৈশিষ্ট্য সবসময় নতুনকে খুঁজেছেন। পিকাসোর সৃষ্টিশীলতা ছিল বাঁধনহারা, সব সময়ই নতুন কিছু খোঁজার চেষ্টা করতেন। যদিও উনি নিজে বলতেন, ‘আমি কিছু খুঁজি না, আমি পেয়ে যাই।’প্রত্যেক পর্যায়ে আগের পর্যায় থেকে সরে এসেছেন। পুরাতঙ্কে ভেঙ্গে নতুন করে গড়েছেন। চিত্রকলার সঙ্গে তাঁর আত্মার যোগাযোগ ছিল। তাঁর প্রত্যেকটা ছবির মধ্যেই অন্তর্নিহিত মানুষটাকে খুঁজে পাওয়া যায়। ‘ওয়ার্ল্ড আর্ট’-এ তিনি  বৈপ্লবিক অবদান রেখেছেন। সেখানে তাঁর অবস্থান এতটাই তীব্র, যে অন্য কোনো শিল্পী পাবলো পিকাসোকে তাঁর জায়গা থেকে সরাতে পারেননি।

পিকাসো বলতেন তিনি ছোটবেলায় বৃদ্ধ শিক্ষকদের মতো করে ছবি আঁকতেন। আর বড় হয়ে শিশুদের মতো করে আঁকতে শিখেছেন। তাই তাঁর ছবিগুলোতে শিশুদের স্বাধীন, কোনো কিচ্ছু পরোয়া না-করা মনটা খুঁজে পাওয়া যায়। তাঁর ছবি আকার সময়কালকে কয়েকটি ভাগে ভাগ করা হয়— বাস্তব ধর্মী, ব্লু পিরিয়ড (১৯০১-১৯০৪), রোজ পিরিয়ড (১৯০৪-১৯০৬), আফ্রিকান-ইনফ্লুয়েনড পিরিয়ড (১৯০৭-১৯০৯), এনালাইটিক কিউবিজম (১৯০৯-১৯১২) ও সিনথেটিক কিউবিজম (১৯১২-১৯১৯)।

পাবলো পিকাসোর উল্লেখযোগ্য শিল্পকর্ম গুলোর মধ্যে ল্যা মূল্যাঁ দা ল গালেৎ, দ্য ব্লু রুম, ওল্ড গিটারিস্ট, সালত্যাঁবাঁক, সেলফ-পোট্রেট, টু নুডস, আভাগঁর রমণীবৃন্দ, থ্রি মিউজিশিয়ানস, স্কাল্পটর, মডেল এ্যান্ড ফিশবৌল, থ্রি ডান্সার্স, গিটার, গ্লাস অব আবস্যাঁৎ, সিটেড বাথার, পালোমা ও গোয়ের্নিকা অন্যতম। পিকাসো একের পর এক ছবি আঁকছেন, ভাস্কর্য গড়ছেন, প্রিন্ট ও খোদাইয়েরও কাজ করছেন! যখন কাজ করতেন না তখন মেতে থাকতেন বুলফাইটিং বা ষাঁড়ের লড়াই নিয়ে। এ ছাড়া ১৯৩৫-১৯৫৯ সাল পর্যন্ত তিন শতাধিক কবিতা লিখেছেন।

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭