ওয়ার্ল্ড ইনসাইড

ভিসা ছাড়াই চীন ভ্রমণের সুযোগ পেল ৬ দেশ


প্রকাশ: 24/11/2023


Thumbnail

আগামী ডিসেম্বর মাস থেকে ভিসা ছাড়াই বিশ্বের ৬ দেশের নাগরিকদের চীনে ভ্রমণের সুযোগ দেওয়ার ঘোষণা দিয়েছে চীন। পরীক্ষামূলকভাবে এ প্রক্রিয়াটি শুরু করা হয়েছে বলে জানিয়েছে দেশটি। আগামী এক বছরের জন্য এসব দেশের নাগরিকরা এই সুবিধা ভোগ করতে পারবেন। শুক্রবার (২৪ নভেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বিবিসি।

মূলত, করোনা মহামারি পরবর্তী পর্যটনকে উৎসাহিত করতে এ ধরণের পদক্ষে নিল চীন। এছাড়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি হিসেবে শক্ত অবস্থান ধরে রাখতে চায় দেশটি। 

বিবিসি বলছে, এই সুবিধার আওতায় যুক্ত দেশগুলো হলো ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন ও মালয়েশিয়া। ২০২৪ সালের নভেম্বর পর্যন্ত এই পরীক্ষামূলক সুবিধা থাকবে। দেশের নাগরিকরা সাধারণ পাসপোর্ট ব্যবহার করে ১৫ দিন পর্যন্ত চীনে ব্যবসা বা ভ্রমণ করতে পারবেন।

শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, চীনের উচ্চস্তরের উন্নয়ন এবং বিশ্ববাসীর জন্য চীনের দরজা যে খোলা তা প্রচারের লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

বর্তমানে চীনে প্রবেশের জন্য বিশ্বের অধিকাংশ দেশের নাগরিকদের ভিসার প্রয়োজন হয়ে থাকে। তবে ব্রুনাই ও সিঙ্গাপুরের নাগরিকদের ভিসা লাগে না। ভিসা ছাড়া দেশটিতে তারা ১৫ দিন থাকতে পারে।

চীনের ইউরোপীয় চেম্বার অব কমার্সও বলেছে যে এই পদক্ষেপটি ব্যবসায়িক আস্থা বাড়াতে সহায়তা করবে। এটি ইতিবাচক যে কর্তৃপক্ষ জনগণের মধ্যে বিনিময়ের সুবিধার্থে পদক্ষেপ নিচ্ছে।

চীন যে আন্তর্জাতিকভাবে এই দেশগুলোর সঙ্গে আদান-প্রদান এবং পারস্পরিক বোঝাপড়ায় আগ্রহ তৈরি করতে চায়, সে অভিপ্রায়ই সামনে এসেছে ভ্রমণ প্রক্রিয়া সহজ করার এই পদক্ষেপের মাধ্যমে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭