ইনসাইড গ্রাউন্ড

নির্বাচন, নিউজিল্যান্ড সিরিজ, আইপিএল; কোনদিকে থাকছেন সাকিব?


প্রকাশ: 25/11/2023


Thumbnail

বিশ্বকাপের এক ম্যাচ বাকি থাকতেই আঙুলের চোট পাওয়া টাইগার অধিনায়ক ৩ সপ্তাহের জন্য মাঠের বাইরে রয়েছেন। সে কারণে আসন্ন নিউজিল্যান্ড সিরিজের দলে নেই সাকিব। বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নিউজিল্যান্ড দল এখন সিলেটে। একইসঙ্গে এবার নিউজিল্যান্ডের বিপক্ষে অ্যাওয়ে সিরিজেও তাকে পাওয়া নিয়ে শঙ্কা জেগেছে!

বিশ্বসেরা এই অলরাউন্ডারের আঙুলের চোট এখনও পুরোপুরি সেরে উঠেনি। বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরি বলছিলেন, ‘আমাদের কাজ ছিল ব্যান্ডেজটা খুলে নতুন করে দেওয়া। পরের অবস্থাটা বুঝতে গেলে ৩ সপ্তাহ অপেক্ষা করতে হবে। সাধারণত তিন সপ্তাহ পর চেক এক্স-রে করা হয়, এখনও সেই সময় আসেনি। তিন সপ্তাহ না গেলে তো আসলে বোঝা যাবে না। তাই তিন সপ্তাহ পর চেক এক্স-রে করে সিদ্ধান্ত নিতে হবে।’

তবে ইনজুরি সেরে ফিট হয়ে উঠলেও ম্যাচ খেলা নিয়ে ‘যদি-কিন্তু’ রয়েছে সাকিবের। কেননা টাইগার অধিনায়ক আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে যাচ্ছেন। ইতোমধ্যে জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে গত মঙ্গলবার তিনটি আসনের মনোনয়ন ফরম জমা দিয়েছেন সাকিব।

চূড়ান্তভাবে প্রার্থীতা পেলে নিউজিল্যান্ড সিরিজে সাকিবকে পাওয়া যাবে না এটা নিশ্চিতভাবে বলাই যায়! কারণ আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে বাংলাদেশের সংসদ নির্বাচন। এর আগে আগামী ১৮ ডিসেম্বর থেকে নির্বাচনী প্রচারণা শুরু হবে।

অন্যদিকে, ৯ ডিসেম্বর নিউজিল্যান্ডে অ্যাওয়ে সিরিজ খেলতে যাবে বাংলাদেশ দল। সেখানে সমান ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। ১৭ ডিসেম্বর ডানেডিনে শুরু হবে প্রথম ওয়ানডে। সেক্ষেত্রে বলা যায়– নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে থাকার বিষয়টি নির্ভর করছে সাকিবের নির্বাচনী প্রার্থীতা পাওয়া না পাওয়ার ওপর!

বিশ্বকাপের পর আইপিএল ঘিরে উত্তাপ বাড়ছে। আগামী ১৯ ডিসেম্বর দুবাইয়ে আগামী সংস্করণের আইপিএলের মিনি নিলাম অনুষ্ঠিত হবে। তার আগে আগামী ২৬ নভেম্বরের মধ্যে দলগুলোকে ধরে রাখা ও ছেড়ে দেওয়া ক্রিকেটারদের তালিকা জমা দিতে হবে বলে জানা যাচ্ছে। সব মিলিয়ে দল গোছাতে ব্যস্ত সময় কাটাচ্ছে ফ্র্যাঞ্চাইজিগুলো। 

গেল আইপিএলে কলকাতা নাইট রাইডার্স শিবিরে ছিলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে আন্তর্জাতিক ক্রিকেটে দায়বদ্ধতার কারণে সাকিব গোটা মৌসুম থেকেই নিজের নাম প্রত্যাহার করে নেন। যা নিয়ে সে সময় অনেক সমালোচনা হয়েছিল। এবার কেকেআর তাকে রিটেন করবে কি না এমন প্রশ্নও উঠছে।  

লক্ষ্মৌ সুপার জায়ান্টস ছেড়ে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসেবে যোগ দিয়েছেন গৌতম গম্ভীর। কেকেআরের হয়ে দুইবারের শিরোপাজয়ী এই অধিনায়ক আসন্ন আইপিএলের জন্য যে নিজের মতো করে দল সাজাবেন, সেটা আর বলার অপেক্ষা রাখে না। সাকিবদের আদৌ কলকাতা দলে রাখা হবে কি না, সেই ব্যাপারটিও অনেকটা গৌতমের ওপর নির্ভর করছে। 

তবে ভারতীয় গণমাধ্যমে গুঞ্জন, সাকিবকে আপাতত ধরে রাখতে চাইছে নাইট শিবির। গম্ভীর এবং সাকিব দুজনই একে অপরকে খুব ভালো করে চেনেন। ইতোপূর্বে তারা ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত এক দলের হয়ে আইপিএল খেলেছেন। গৌতম গম্ভীরের নেতৃত্বে ২ বার আইপিএল শিরোপা জেতা দলেও ছিলেন সাকিব। 

সাকিব ছাড়া কলকাতা শিবিরে অবশ্য কোনো বাঁহাতি স্পিনার নেই। আর সে কারণেই সাকিবকে দলে রাখা হতে পারে বলে আশা করা হচ্ছে। যদিও রিটেনশন লিস্ট পেলেই বাকিটা জানা যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭