ওয়ার্ল্ড ইনসাইড

মিয়ানমারের সঙ্গে যৌথ সামরিক মহড়ার ঘোষণা চীনের


প্রকাশ: 25/11/2023


Thumbnail

চীন থেকে মিয়ানমারে পণ্যবাহী ট্রাকের একটি বহরে হামলার ঘটনায় প্রতিবেশি দেশটির সঙ্গে সীমান্তে ‘মহড়া’ শুরু করার ঘোষণা দিয়েছে বেইজিং। আজ শনিবার (২৫ নভেম্বর) এক সোশ্যাল মিডিয়া পোস্টে এ তথ্য জানিয়েছে বেইজিং। 

মিয়ানমারের রাষ্ট্রীয় মিডিয়া সীমান্তের কাছাকাছি এলাকায় ওই হামলার জন্য বিদ্রোহীদের দায়ী করে। এ হামলার ঘটনার একদিন পরেই চীনের পক্ষ থেকে এ ঘোষণা এল।

এর আগে সীমান্তে নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল চীন। সীমান্তে স্থিতিশীলতার বিষয়ে আলোচনার জন্য মিয়ানমারের রাজধানীতে শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে দেখাও করেছিলেন চীনের পদস্থ কর্মকর্তারা।

চীনের পিপলস লিবারেশন আর্মির থিয়েটার কমান্ডের পক্ষ থেকে বলা হয়, এ মহড়ায় সৈন্যদের দ্রুত চলাচল, সীমান্ত বন্ধ ও আগুনের ঘটনায় সাড়া দেয়ার সক্ষমতা পরীক্ষা করা হবে। তবে সংক্ষিপ্ত এ বিবৃতিতে মহড়ার সময় বা সৈন্য সংখ্যার কোনও বিবরণ নেই।

গত কয়েকদিন ধরে মিয়ানমারের থ্রি অ্যালায়ান্সের বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে জান্তা সরকারের সেনাবাহিনীর তীব্র সংঘর্ষ চলছে । এ সংঘর্ষে অনেকটা কোনঠাসা অবস্থায় পড়েছে জান্তা সরকার। এমন সময়ে চীনের পক্ষ থেকে মিয়ানমারের জন্য এমন একটি ঘোষণা এলো।

মিয়ানমারে বিদ্রোহীদের আক্রমণ কয়েক দশক ধরে চলমান রয়েছে। তবে ২০২১ সালে সেনা অভ্যূত্থানের মাধ্যমে গণতন্ত্রপন্থীদের ক্ষমতাচ্যুত করার পর তা নতুন মোড় নিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭