ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের তৈরি যুদ্ধবিমানে উড়লেন মোদি


প্রকাশ: 25/11/2023


Thumbnail

যুদ্ধবিমানে দেখা গেল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। ভারতীয় প্রযুক্তিতে তৈরি চতুর্থ প্রজন্মের ‘তেজস’ নামে একটি যুদ্ধবিমানে উড্ডয়ন করে ইতিহাস তৈরি করেছেন তিনি। শনিবার (২৫ নভেম্বর) ব্যাঙ্গালুরুতে এ যুদ্ধবিমানে চড়েন তিনি। এ সফরকালে ভারতীয় বিমানবাহিনীর এক কর্মকর্তা মোদির সঙ্গে ছিলেন।

এ ঘটনায় মোদি টুইট করে বলেছেন, সফলভাবে একটি যাত্রা সম্পন্ন করেছি। অভিজ্ঞতাটি অবিশ্বাস্যভাবে সমৃদ্ধ করেছে আমাকে। বিশেষ করে আমাদের দেশীয় প্রযুক্তির ক্ষমতার প্রতি আমার আস্থা বাড়িয়েছে। আমাকে আমাদের জাতীয় সম্ভাবনা সম্পর্কে গর্ব ও আশাবাদের নতুন অনুভূতি দিয়েছে।

যুদ্ধবিমানে ঘুরে বেড়ানোর পর মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) কয়েকটি ছবি প্রকাশ করেন মোদি। এতে দেখা যাচ্ছে, যুদ্ধবিমানের পাইলটের পোশাকে বিমানের ভেতরে বসে আছেন তিনি। অপর একটি ছবিতে দেখা যাচ্ছে, হেলমেট হাতে বিমানের সামনে দিয়ে হেঁটে আসছেন তিনি।

এদিন তিনি ব্যাঙ্গালুরুভিত্তিক পিএসইউ হিন্দুস্তান অ্যারোনোটিকস লিমিটেডে যান। এই প্রতিষ্ঠানটিই তৈরি করেছে তেজাস যুদ্ধবিমান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হিন্দুস্তান অ্যারোনোটিকসের চলমান কর্মকাণ্ড এবং এটির উৎপাদন সক্ষমতাগুলো ঘুরে দেখেন।

এনডিটিভি জানায়, তেজস একটি মাল্টি-রোল যুদ্ধবিমান। নানা ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম এটি। বর্তমানে ভারতীয় বিমানবাহিনীর রয়েছে ৪০টি ‘তেজস’ যুদ্ধবিমান। দেশটির বিমানবাহিনী ৩৬ হাজার ৪৬৮ কোটি রুপিতে আরও ৮৩টি তেজস কিনবে। এ ছাড়া তেজসের নৌ সংস্করণও রয়েছে।

তেজস মূলত এক ‍সিটের যুদ্ধবিমান হলেও মোদি যে বিমানটিতে ওঠেন সেটি দুই সিটবিশিষ্ট ছিল। অর্থাৎ ফাইটার জেটের দুই আসনবিশিষ্ট নতুন প্রশিক্ষণ সংস্করণে সফর করেন মোদি। যুদ্ধবিমানের একজন পাইলটের যে ইউনিফর্ম থাকে মোদিকেও সেই ইউনিফর্মে দেখা গেছে। তিনি হালকা জলপাই রঙের ‍স্যুটের সঙ্গে মাথায় ব্যালিস্টিক হেলমেট এবং চোখে ইউভি গগলস পড়ে বিমানে ওঠেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭