ইনসাইড পলিটিক্স

মখা আউট, সেলিম ইন


প্রকাশ: 26/11/2023


Thumbnail

চাঁদপুর-১ আসনের মনোনয়নে পরিবর্তন এসেছে। আওয়ামী লীগের বহুল আলোচিত সমালোচিত মন্ত্রী মহিউদ্দীন খান আলমগীর এবার মনোনয়ন বঞ্চিত হয়েছেন। ওই জায়গায় মনোনয়ন দেওয়া হয়েছে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদকে।

সেলিম মাহমুদ সাম্প্রতিক সময়ে অত্যন্ত সরব এবং তৎপর ছিলেন, ততটাই কোণঠাসা অবস্থায় ছিলেন মহিউদ্দীন খান আলমগীর। মহিউদ্দীন খান আলমগীর বাংলাদেশের রাজনীতিতে আমলা অনুপ্রবেশের অন্যতম একজন প্রতিকৃত ব্যক্তি হিসেবে পরিচিত। ১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আওয়ামী লীগের আন্দোলনে মহিউদ্দিন খান আলমগীর জনতার মঞ্চে অংশগ্রহণ করেছিলেন। সচিবালয় থেকে বেরিয়ে যে সমস্ত সরকারি কর্মকর্তারা আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে তাদের নেতা ছিলেন মহিউদ্দীন খান আলমগীর। এরপর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ের সচিব হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। কিছুদিনের মধ্যে তিনি পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এরপর থেকে প্রতিটি নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন। গতবার নির্বাচনে তার মনোনয়ন নিয়ে অনিশ্চিয়তা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত মহিউদ্দীন খান আলমগীর তার মনোনয়ন ধরে রাখতে সক্ষম হয়। এমনকি ২০০৯ সালে মহিউদ্দিন খান আলমগীর দণ্ডিত হওয়ার পরও আদালতে চ্যালেঞ্জ করে তার মনোনয়নের যোগ্যতা ফিরে পান এবং নির্বাচনে জয়ী হন। 

আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তিনি একবার স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন এবং সেই সময়ে রানা প্লাজার ঘটনায় বিতর্কিত মন্তব্য করে সমালোচিত হয়েছিলেন। অন্যদিকে ড. সেলিম মাহমুদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের মেধাবী ছাত্র। তিনি ছাত্রলীগে আইন সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। উচ্চশিক্ষা শেষে দেশে ফিরে তিনি আবার আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। তিনি সাম্প্রতিক সময়ে অত্যন্ত সরব ছিলেন। বিশেষ করে কূটনীতিক তৎপরতার সময় বিভিন্ন দূতাবাসে যোগাযোগ করার ক্ষেত্রে তিনি আওয়ামী লীগের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বে পরিণত হয়েছিলেন।

সেলিম মাহমুদ এর দ্বিতীয় পর্যায়ের রাজনীতিতে উত্থান ঘটে প্রয়াত এইচ টি ইমামের হাত ধরে এবং এবার তিনি মনোনয়নের মাধ্যমে জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হওয়ার একটি সুযোগ পেলেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭