ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেটের সাকিব রাজনীতির কতটা হতে পারবেন?


প্রকাশ: 27/11/2023


Thumbnail

ক্রিকেটের সাকিব রাজনীতির কতটা হতে পারবেন?

মনিরুজ্জামান মনি

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। রোববার (২৬ নভেম্বর) বিকেল ৪টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে নৌকার প্রার্থীদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ক্রীড়াঙ্গনে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে সাকিবের নাম নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে।

সাকিবকে বেশিরভাগই চাননি তিনি মনোনয়ন পান। কারণ, মাগুরা-১ ও মাগুরা-২ দুইটি আসনে ও ঢাকা-১০ আসনে তার চেয়েও যোগ্য প্রার্থী আছেন। তারা সাকিবের তুলনায় পরীক্ষিত রাজনীতিবিদ । কারণ, বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব খেলার মাঠে বর্ষীয়ান হলেও রাজনীতির মাঠে তিনি যে নবীন। এর আগে রাজনীতির সঙ্গে কোনওভাবেই জড়িত ছিলেন না। এজন্যই তার চূড়ান্ত মনোনয়নে চমকে গেছেন আওয়ামীলীগের সমর্থকেরা।

সাকিব এখনও ক্রিকেট থেকে অবসরে যাননি। তিনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দুই ফরমেটের (টেস্ট ও টি-টোয়েন্টি) অধিনায়ক। বিশ্বকাপে তিনি ওয়ানডে দলেরও অধিনায়ক ছিলেন। তবে আগেই ঘোষণা করেছিলেন ওয়ানডের অধিনায়কত্ব ছাড়বেন বিশ্বকাপের পরপরই।

সাকিব রাজনীতিতে আসবেন এমন প্রচেষ্টা তিনি ২০১৮ সাল থেকেই চালিয়ে আসছিলেন। ২০২৩ সালে এসে সেই প্রচেষ্টা সফল হলো। কিন্তু, বড় প্রশ্ন হলো রাজনীতি করতে হলে অনেক সময় দিতে হবে মাঠের বাইরে। ক্রিকেট মাঠের সাকিব রাজনীতির মাঠে কতটা সময় দিতে পারবেন? জাতীয় দলের খেলা, ফ্রাঞ্চাইজি লিগ, বিপিএল। সব মিলিয়ে তিনি আসলে কোনদিকের ভারসাম্য বজায় রাখবেন?

তিনি ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির পর ঘোষণা দেবেন ক্রিকেট থেকে বিদায়ের। আর ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে এই সংক্ষিপ্ত ফর্মেটকে বিদায় বলে দেবেন। তার মানে সব মিলিয়ে সাকিবের ঘোষণা অনুযায়ী তাকে আরও ২ বছর পাচ্ছে বাংলাদেশ ক্রিকেট।

কিন্তু, রাজনীতির নয়া সমুদ্রে নামা সাকিব কি এত কম সময়েই রাজনীতির কঠিন ছঁকগুলো বুঝতে পারবেন? কারণ, এখানে সরাসরি জনগণের সঙ্গে সম্পৃক্ত হতে হয়। সেই সময় কি বাংলাদেশ ক্রিকেটের পোস্টারবয় সাকিব ক্রিকেটের ব্যস্ততার মাঝে পাবেন?

বয়স ৩৭ ছুঁই ছুঁই সাকিবের হয়তো ক্রিকেটকে বিদায় বলার সময় হয়ে গেছে। কিন্তু, রাজনীতির নতুন মাঠে কতটুকু সময় দিয়ে অলরাউন্ডার বানাবেন তা সময়ের হাতেই ছাড়তে হবে। তবে সময় সাকিবকে ক্রিকেটের মতো বড় অলরাউন্ডারে পরিণত করবে কী না তা নির্ভর করবে সাকিবের রাজনৈতিক পারফর্মেন্সের উপর।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭