ওয়ার্ল্ড ইনসাইড

পশ্চিমবঙ্গে ট্রেনের ধাক্কায় তিন হাতির মৃত্যু


প্রকাশ: 27/11/2023


Thumbnail

ভারতের পশ্চিমবঙ্গে রেললাইন পেরোনোর সময় মালবাহী ট্রেনের ধাক্কায় একটি হাতি পূর্ণবয়স্ক, একটি মাঝ বয়সী এবং একটি শাবক হাতির মৃত্যু হয়েছে। আজ সোমবার সকাল ৭টা ২০ মিনিট নাগাদ আলিপুরদুয়ারে রাজাভাতখাওয়ায় এই দুর্ঘটনা ঘটে। 

আলিপুরদুয়ারের রেল-কর্মকর্তা অমরজিৎ গৌতম জানান, রেল ও বন দফতরের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সবকিছু খতিয়ে দেখা হচ্ছে। এই ঘটনার পর তিন ঘণ্টার মতো ট্রেন চলাচল বন্ধ ছিল।

তিনি জানিয়েছেন, চালকের মেডিক্যাল পরীক্ষা করা হয়েছে। তিনি নেশার ঝোঁকে এই কাজ করেছেন কি না, তা দেখা হচ্ছে। 

ভারতের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের রিপোর্ট বলছে, দেশটিতে ২০০৯-১০ থেকে ২০২০-২১ পর্যন্ত ১৮৬টি হাতি ট্রেনের ধাক্কায় মারা গেছে। সবচেয়ে বেশি মারা গেছে আসামে ৬২টি, তারপর পশ্চিমবঙ্গে ৫৭টি।

ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী হাতি যেখান দিয়ে যাতায়াত করে, সেখানে ট্রেনের গতিসীমা বেঁধে দেয়া হয়। কোথাও ঘণ্টায় ২৫ কিলোমিটার, কোথাও ৪০-৪৫ কিলোমিটার। কিন্তু সেই নিয়মও অনেকক্ষেত্রে মানা হয় না বলে অভিযোগ।

প্রবীণ সাংবাদিক শরদ গুপ্তা বলেন, ‘হাতিরা সাধারণত এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পছন্দ করে। তাদেরও যাওয়ার একটা রাস্তা আছে। ওই রাস্তা যদি মানুষ বন্ধ করে দেয় অথবা সেখান দিয়ে জোরে ট্রেন চলাচল করে, তাহলে এই ঘটনা ঘটবেই। বন্যপ্রাণীদের প্রতি ন্যূনতম সচেতনতা দরকার।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭