ওয়ার্ল্ড ইনসাইড

কর্মজীবীদের জন্য সুখবর দিল সৌদি সরকার


প্রকাশ: 27/11/2023


Thumbnail

উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে এবার বদলে যাওয়া সৌদি আরব দেখছে বিশ্ব। বিশ্ববাসীর কাছে দিনকে দিন অন্যতম আকর্ষণে পরিণত হচ্ছে মরুময় দেশটি। ভিশন ২০৩০ সামনে রেখে নানা উদ্যোগ নিচ্ছেন সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান।

সৌদি আরবের উন্নতির পেছনে অনেকটা ভূমিকা রাখে সৌদির কর্মজীবীরা। তাই এবার দেশটির কর্মজীবীদের জন্য সুখবর দিল সৌদি আরব। সৌদিতে এখন থেকে কেউ চাইলেই একসাথে দুটি চাকরি করতে পারবে। এমনকি নিয়োগকর্তার অনুমতি ছাড়াই করা যাবে বিদেশ ভ্রমণ।

দেশটিতে অবস্থানরত কর্মজীবীরা দেশটিতে একসঙ্গে দুটি চাকরি করতে পারবেন বলে জানয়েছে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়। মূলত প্রাইভেট সেক্টরে কর্মরত ব্যক্তিদের এই অনুমতি দিয়েছে সৌদি সরকার। সোমবার (২৭ নভেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

মানবসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, এক্ষেত্রে কর্মীর চুক্তিপত্র ও আইনগতভাবে তার সকল সুবিধা নিশ্চিত করা হবে। এখন আর কর্মীদের একসাথে দুটি চাকরি করার ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা নেই।

সাম্প্রতিক বছরগুলোতে সৌদি আরব নিজেদের চাকরির বাজার ঢেলে সাজাচ্ছে। তাদের চাকরির বাজারকে আরও প্রতিযোগিতামূলক ও আকর্ষণীয় করে তোলার নানা চেষ্টা চালিয়ে যাচ্ছে। ফলে এ খাতের পৃষ্ঠপোষকতা বাড়াতে ব্যাপক সংস্কার করেছে দেশটি। এরই ধারাবাহিকতায় কর্মজীবীদের জন্য দারুণ এক সুযোগ তৈরি করে দিয়েছে দেশটির সরকার। 

এ ছাড়া এ নীতির আওতায় অভিবাসী শ্রমিকেরা বিদেশে ভ্রমণের জন্যও নিয়োগকর্তার অনুমতি ছাড়া বিদেশে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। সৌদি আরবে বর্তমানে ৩২ দশমিক ২ মিলিয়ন মানুষ রয়েছেন। এর মধ্যে বিপুল সংখ্যক বিদেশি অভিবাসী রয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭