ওয়ার্ল্ড ইনসাইড

ফেসবুকের মুখপাত্রকে ওয়ান্টেড তালিকাভুক্ত করল রাশিয়া


প্রকাশ: 27/11/2023


Thumbnail

বিশ্বের বৃহত্তম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মূল কোম্পানি মেটা প্ল্যাটফরমের কর্মকর্তা ও মুখপাত্র অ্যান্ডি স্টোনকে ওয়ান্টেড তালিকাভুক্ত করেছে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। 

গত বছর রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নেতিবাচকভাবে তা প্রচার করে আসছে বলে অভিযোগ করে রাশিয়া। যে কারণে মেটা প্ল্যাটফর্মের মুখপাত্র অ্যান্ডি স্টোনকে ওয়ান্টেড ব্যক্তিদের তালিকায় রেখেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

এছাড়া ২০২২ সালের অক্টোবর মাসে রাশিয়া মেটাকে একটি সন্ত্রাসী এবং চরমপন্থী সংগঠন হিসাবে তালিকাভুক্ত করে এবং ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকে রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা প্রদান করে রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া দেশটিতে  মেটা ব্যবহারকারীদের বিরুদ্ধে অপরাধ তদন্ত এবং জরিমানা শুরু করে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকে রাশিয়ায় বন্ধ রয়েছে ফেসবুক, এটি অঙ্গপ্রতিষ্ঠান ইনস্টাগ্রাম এবং অপর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। যুদ্ধের আগ পর্যন্ত এই তিনটি সামাজিক যোগাযোগমাধ্যমই ব্যাপকভাবে ব্যবহার করতেন রাশিয়ার নাগরিকরা। বিশেষ করে তরুণ রুশদের কাছে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ছিল ইনস্টাগ্রাম।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭