ওয়ার্ল্ড ইনসাইড

হামাসকে ধ্বংস করার চিন্তা অবাস্তব: কাতারের প্রধানমন্ত্রী


প্রকাশ: 28/11/2023


Thumbnail

গাজার ওপর ইহুদিবাদী ইসরায়েল যে আগ্রাসন চালিয়েছে তার প্রতি পশ্চিমা দেশগুলোর এহেন সমর্থন দেয়ার জন্য দেশগুলোর তীব্র সমালোচনা করেছেন কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ আব্দুর রহমান বিন আলে সানি। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, পশ্চিমাদের এই ভূমিকার কারণে যুদ্ধ পুরো মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়তে পারে।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘এ যুদ্ধে পশ্চিমাদের প্রতিক্রিয়া ছিল বেশ হতাশাজনক। আমরা আশা করেছিলাম, ফিলিস্তিনি জনগণের ওপর হত্যাকাণ্ডের নিন্দা করবে পশ্চিমারা। অন্যান্য সংঘাতের ক্ষেত্রে পশ্চিমাদের যে নীতি ও মানদণ্ড থাকে অন্তত সেটাই তারা রক্ষা করবে কিন্তু তারা যুদ্ধকে অন্য যুদ্ধের মতো করে দেখেনি।‘

গতকাল ব্রিটিশ পত্রিকা ফাইনান্সিয়াল টাইমসকে দেয়া সাক্ষাৎকারে কাতারের প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন- গাজায় এই ধ্বংস, হত্যাযজ্ঞ ও বাস্তুচ্যুতির পর এখন সবার দায়িত্ব হচ্ছে- চলমান যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর ব্যবস্থা করা।  

হামাসকে নিশ্চিহ্ন করার বিষয়ে ইসরায়েলের ঘোষণাকে বাস্তবসম্মত নয় বলে মন্তব্য করেন কাতারের প্রধানমন্ত্রী। তিনি জোর দিয়ে বলেন, এইসব ধ্বংসযজ্ঞের পর দিন শেষে হামাসকে নির্মূল করার ঘটনা কখনই ঘটবে না। সে কারণে চলমান সমস্যার রাজনৈতিক সমাধান করা ভালো বলে তিনি মত দেন।

সূত্র: পার্সটুডে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭