ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় যুদ্ধ বন্ধে হোয়াইট হাউসের সামনে অনশন


প্রকাশ: 28/11/2023


Thumbnail

মার্কিন অভিনেত্রীর ডাকে সাড়া দিয়ে গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে হোয়াইট হাউসের সামনে পাঁচদিনের অনশনে বসেছেন রাজ্যের আইনপ্রণেতা ও ফিলিস্তিনি অধিকারকর্মীরা। অনশনরতদের মধ্যে চিত্রশিল্পী, রাজনীতিবিদ এবং অধিকারকর্মীরা রয়েছেন। তাদের পক্ষ থেকে যুদ্ধ বন্ধের পাশাপাশি যুক্তরাষ্ট্র সরকারে কর্মরত কর্মীরাও আহ্বান জানান।

সোমবার (২৮ নভেম্বর) এক নিউজ কনফারেন্সে অধিকারকর্মীরা গাজায় যুদ্ধ চালিয়ে যেতে ইসরায়েলকে সহযোগিতার জন্য জো বাইডেনকে অভিযুক্ত করেন। ওই সময় তারা গাজায় দ্রুত যুদ্ধ বন্ধের আহ্বান জানান। তারা অভিযোগ করে বলেন যে বাইডেন তাদের আহ্বানে সাড়া দিচ্ছে না, সে ধারাবাহিকভাবে ইসরায়েলকে সহযোগিতা করে যাচ্ছেন।

এর আগে হামাসের সঙ্গে যুদ্ধের পর বাইডেন ইসরায়েলকে ১৪ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন।

বিক্ষোভকারীরা সোমবার জোর দিয়ে বলেন, জরিপে দেখা গেছে অধিকাংশ আমেরিকান গাজায় যুদ্ধ বন্ধের পক্ষে। তারা গাজায় ১৪ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহতের বিষয়টিও তুলে ধরেছেন। জাতিসংঘের কর্মকর্তারা একে গণহত্যার সঙ্গে তুলনা করেছেন।

অধিকারকর্মী ইমরান আবেদ বাইডেনের কাছে প্রশ্ন রেখে বলেন, আর কত মানুষ মারা গেলে আপনি যুদ্ধ বন্ধের আহ্বান জানাবেন। আমরা দীর্ঘ সময় অপেক্ষা করতে চাই না।

শুক্রবার (২৪ নভেম্বর) থেকে শুরু হওয়া চারদিনের যুদ্ধবিরতি শেষ হয় গতকাল সোমবার। যুদ্ধবিরতির শেষ দিনে আরও দুইদিন যুদ্ধবিরতি কার্যকর করতে রাজি হয়েছে হামাস ও ইসরায়েল।

অনশনকারীরা বলেন, যেখানে কূটনৈতিক চাপের মাধ্যমে গাজায় যুদ্ধ বন্ধ সম্ভব, সেখানে বোমা গোলাগুলির আর কোনো দরকার নেই। গাজায় এখন সংকট সমাধানের সময়।

সূত্র: আল জাজিরা



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭