ইনসাইড পলিটিক্স

দুইশ আসনে আওয়ামী লীগের বিপক্ষে আওয়ামী লীগ


প্রকাশ: 28/11/2023


Thumbnail

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ৩০০ আসনের বিপরীতে ৩ হাজার ৩৬২ জন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ফরম সংগ্রহ করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত নৌকায় ঠাঁই হয়েছে ২৯৮ জনের। তবে বাকিদের আশাহত করেনি আওয়ামী লীগ। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকল্প (ডামি) প্রার্থী রাখার নিদের্শ দিয়েছেন যেন কেউ বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী না হয় এবং নির্বাচন যেন তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়। এদিকে গতকাল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন যে, স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের একটি কৌশলগত অবস্থান। ফলে এটা সুস্পষ্ট যে আওয়ামী লীগ আসন্ন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের ব্যাপারে নমনীয় এবং তাদের স্বাগত জানাবে। আর এ কারণে এরই মধ্যে সারাদেশে একাধিক জনপ্রিয়তা আওয়ামী নেতা দলীয় মনোনয়ন পাওয়া ব্যক্তিদের বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা করেছেন। আওয়ামী লীগের সূত্রগুলো বলছে, প্রায় দুইশ আসনে আওয়ামী লীগ প্রার্থীর বিপক্ষে আওয়ামী লীগ নেতাই স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবে। আর এর ফলে আগামী জাতীয় নির্বাচন যে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে সেটা বলাই বাহুল্য। 

ইতোমধ্যে যারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনের ঘোষণা করেছেন তাদের মধ্যে রয়েছেন-

ফরিদপুর-৪ আসনে এবারও নৌকার মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্যাহ। এর আগে তিনি পরপর দুবার নৌকা নিয়ে হেরেছেন স্বতন্ত্র প্রার্থী মজিবুর রহমান চৌধুরীর (নিক্সন) কাছে। বর্তমান সংসদ সদস্য ও যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য নিক্সন এবারও নৌকা চেয়ে পাননি। তবে আগের মতোই থাকছেন ভোটের লড়াইয়ে।

রংপুর-৬ আসনে আবারও নৌকা পেয়েছেন বর্তমান সংসদ সদস্য ও জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। নৌকা না পেয়ে এখান থেকে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন জেলা আওয়ামী লীগের সদস্য ও ব্যবসায়ী সিরাজুল ইসলাম। তিনি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ইতিমধ্যেই।

ঢাকা-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী হতে প্রস্তুতি নিচ্ছেন সাবেক সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার ছেলে আওয়ামী লীগ নেতা মশিউর রহমান মোল্লা। তাঁর পক্ষ হয়ে ফেসবুকে এ ঘোষণা দিয়েছেন তাঁর ভাই ও ডেমরা থানা ছাত্রলীগের সাবেক সভাপতি মাহুফুজুর রহমান মোল্লা।

নৌকার মনোনয়ন চেয়ে পাননি স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতা সাহাবুদ্দিন আহমেদ চঞ্চল। লম্বা সময় ধরে মানিকগঞ্জ-২ আসনে নিয়মিত রাজনৈতিক ও সামাজিক কর্মসূচি পালন করছেন তিনি। তার বাবা সামসুদ্দিন আহমেদ এখানকার সাবেক সংসদ সদস্য। সাহাবুদ্দিন আহমেদ এবার তাই স্বতন্ত্র হয়ে লড়বেন এখানে। তার বিপক্ষে নৌকার প্রার্থী বর্তমান সংসদ সদস্য মমতাজ বেগম।

যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনে এবার প্রথমবারের মতো মনোনয়ন পেয়েছেন চিকিৎসক তৌহিদুজ্জামান তুহিন। তিনি আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা তোফায়েল আহমেদের জামাতা। এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ার আগ্রহ প্রকাশ করেছেন সাবেক সংসদ সদস্য মনিরুল ইসলাম মনির। তিনি ফেসবুকে পোস্ট দিয়ে এ বিষয়ে স্থানীয় সবার মতামত জানতে চেয়েছেন।

হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনে নৌকা চেয়ে পাননি আইনজীবী সায়েদুল হক সুমন। ইতোমধ্যেই ফেসবুকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ঘোষণা দিয়েছেন তিনি। সায়েদুল হক সুমন নির্বাচনের কাজ শুরু করে দিয়েছেন বলেও জানানো হয়েছে ফেসবুকের একাধিক পোস্টে। 

সিলেট-৬ আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা ও সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য সারোয়ার হোসেন। তিনি ফেসবুকে লিখেছেন, ‘নেত্রীর নির্দেশনায় আমি স্বতন্ত্র প্রার্থী হব ইনশা আল্লাহ।’ 

চাঁদপুর-৪ আসনে আবারও মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য শফিকুর রহমান। এখানে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন সাবেক সংসদ সদস্য শামসুল হক ভূঁইয়া। তিনি চাঁদুপর-৩ আসন থেকেও নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন।

চাঁদপুর-১ আসনে এবার নৌকা পেয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা সেলিম মাহমুদ। এখানে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন সাবেক বাণিজ্যসচিব গোলাম হোসেন। চাঁদপুরের অন্য আসনেও স্বতন্ত্র প্রার্থী হতে তোড়জোড় চলছে। 

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে নৌকা পেয়েছেন বর্তমান সংসদ সদস্য মো. শাহজাহান আলম। এখানে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন স্বেচ্ছাসেবক লীগের নেতা মঈনউদ্দিন মঈন।

ফরিদপুর-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দেন আরিফুর রহমান দোলন। এ আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান।

রাজবাড়ী-১ আসনে মনোনয়ন পেয়েছেন সংসদ সদস্য কাজী কেরামত আলী। সেখানে স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়তে চান রাজবাড়ী সদর উপজেলায় টানা চারবারের চেয়ারম্যান ইমদাদুল হক বিশ্বাস। এজন্য সম্প্রতি তিনি উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন। 

নেত্রকোনা-১ (দুর্গাপুর-কলমাকান্দা) আসনে এবার নৌকার মনোনয়ন পেয়েছেন মোশতাক আহমেদ রুহী। এখানে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন সাবেক সংসদ সদস্য প্রয়াত জালাল উদ্দিন তালুকদারের মেয়ে জান্নাতুল ফেরদৌস ঝুমা তালুকদার। তিনি নৌকার মনোনয়ন চেয়ে পাননি। দুর্গাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান থেকে পদত্যাগ করেছেন জাতীয় নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য।

জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেয়ে আলোচিত সংসদ সদস্য ডা. মুরাদ হাসানসহ তিন আওয়ামী লীগ নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

রাজশাহী-১ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। অন্যদিকে দলীয় মনোনয়ন না পাওয়ায় স্বতন্ত্র প্রার্থী হয়ে ভোটের লড়ার ঘোষণা দিয়েছেন রাজশাহীর সাবেক সংসদ সদস্যসহ আরও চার আওয়ামী লীগের নেতা। রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর), রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর), রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে দলের মনোনীত প্রার্থীর বাইরে তারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছেন। তাদের মধ্যে একজন সাবেক সংসদ সদস্য রয়েছেন।

বরিশাল- ৫ (মহানগর-সদর) আসন থেকে মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র নির্বাচন করবেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদ্য বিদায়ী সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

ময়মনসিংহ-৯ নান্দাইল আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন বঞ্চিত বর্তমান সংসদ সদস্য আনোয়রুল আবেদিন খান তুহিন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন।

চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে ইতোমধ্যে মনোনয়নবঞ্চিত ৯ প্রার্থী স্বতন্ত্র হিসেবে নির্বাচনের ঘোষণা দিয়েছেন। চট্টগ্রাম-১০ (নগরের ডবলমুরিং-পাহাড়তলী) সংসদীয় আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম।

চট্টগ্রাম-১২ আসনের সংসদ সদস্য ও বর্তমান সংসদের হুইপ সামশুল হক চৌধুরী নানা ঘটনায় বেশ কয়েকবার বিতর্কের মুখে পড়েন। এবার তাঁর বদলে নৌকার মনোনয়ন পেয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী। তিনি পটিয়া উপজেলা চেয়ারম্যানের পদ থেকে সম্প্রতি পদত্যাগ করেছেন। তবে মাঠ ছাড়ছেন না সামশুল হক। দলীয় মনোনয়ন না পেলেও স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে লড়ার কথা ভাবছেন তিনি।

টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন গোপালপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইউনুস ইসলাম তালুকদার।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আগামী দু একদিনের মধ্যে এই তালিকা আরও দীর্ঘ হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭