ইনসাইড পলিটিক্স

ঢাকা-৬: দুই হেভিওয়েটের ভোটের লড়াই


প্রকাশ: 28/11/2023


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীর মনোনয়ন ঘোষণা করেছে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে ঢাকা-৬ আসনে মনোনয়ন দিয়েছে তার বিপরীতে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদকেও এই আসনে মনোনয়ন দিয়েছে জাতীয় পার্টি।

এর আগে ঢাকা-৬ আসন থেকে ২০১৪ ও ১৮ সালে টানা দুবারই আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের প্রার্থী হিসেবে সংসদ সদস্য হন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ।

মনোনয়ন পাওয়ার পর সাঈদ খোকন বলেন, ‘নৌকা আজ শুধু শেখ হাসিনা বা আওয়ামী লীগের মার্কা নয়। নৌকা বাংলাদেশের উন্নয়ন অগ্রগতির মার্কা হয়ে দাঁড়িয়েছে। আমাদের নেত্রী ঘোষণা দিয়েছেন বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। আমি পুরান ঢাকার মানুষকে নিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ার একজন সারথী হতে চাই। আসন্ন নির্বাচনে এই ঢাকা-৬ আসন দেশরত্ন শেখ হাসিনাকে উপহার দিতে চাই।

জানা যায়, ২০০৮ সালে ঢাকা-৬ আসনের সংসদ সদস্য ছিলেন আওয়ামী লীগের মিজানুর রহমান খান দীপু। বিএনপি নেতা সাদেক হোসেন খোকাকে প্রায় ৩০ হাজার ভোটের ব্যবধানে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি। ২০১৪ সালের নির্বাচনে আওয়ামী লীগের শরিক মহাজোটকে আসনটি ছেড়ে দেওয়া হয়। জাতীয় পার্টির পক্ষ থেকে মনোনয়ন পান কাজী ফিরোজ রশীদ। ২০১৮ সালের নির্বাচনেও মহাজোট থেকে নির্বাচিত হন তিনি। বিএনপির মির্জা আব্বাস এ আসনের এমপি ছিলেন ১৯৯১ ও ২০০১ মেয়াদে। ১৯৯৬ সালে জয়ী হন আওয়ামী লীগের সাবের হোসেন চৌধুরী।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭