ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে হেনস্তার শিকার ভারতীয় রাষ্ট্রদূত


প্রকাশ: 28/11/2023


Thumbnail

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে খালিস্তানপন্থি কর্মীদের হাতে হেনস্তার শিকার হয়েছেন দেশটিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তারানজিৎ সিং সান্ধু। নিউইয়র্কের লং আইল্যান্ডের হিকসভিল গুরুদুয়ারায় যাওয়ার সময় তিনি এই হেনস্থার শিকার হন। মঙ্গলবার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ডন।

গুরুপুরব উপলক্ষে হিকসভিল গুরুদুয়ারায় প্রার্থনা করতে গিয়েছিলেন সান্ধু। সেখানে খালিস্তানপন্থী একটি দল তাঁকে হেনস্তা করে বলে অভিযোগ। এসময় খালিস্তানপন্থি কর্মীরা তাকে চলে যেতে বাধ্য করেন।

একটি ভিডিওতে দেখা যায়, হিকসভিল গুরুদুয়ারায় সান্ধুকে একদল লোক ঘিরে ধরেন। তাঁরা চিৎকার করে নানা অভিযোগে তাঁকে অভিযুক্ত করেন। তাঁকে প্রশ্নবাণে জর্জরিত করেন। তাঁকে হেনস্তা করা হয়। 

সান্ধুকে ঘিরে ধরা লোকজন বলছিলেন, খালিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার জন্য রাষ্ট্রদূত সান্ধু দায়ী। খালিস্তানপন্থী নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার চক্রান্তেও তার সংশ্লিষ্টতা আছে। উল্লেখ্য, খলিস্তানি নেতার খুনের ভারতের ভূমিকা রয়েছে বলে অভিযোগ এনেছিল কানাডা।

খালিস্তানপন্থী নেতা গুরপতবন্ত সিং পান্নুন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। সম্প্রতি  তাঁকে হত্যার চক্রান্ত ফাঁস হয়। অভিযোগ, এই চক্রান্তে ভারতের হাত ছিল।

যদিও এই ঘটনা নিয়ে মুখ খোলেননি সান্ধু। গুরুদ্বারের অনুষ্ঠানের বেশ কয়েকটি ছবি এক্স হ্যান্ডেলে পোস্ট করেন। কীর্তন শোনার পাশাপাশি একতা বজায় রাখার বার্তাও দেন। তবে বিজেপির জাতীয় মুখপাত্র আর পি সিং এই ভিডিও শেয়ার করে জানান, হিম্মত সিং নামে এক ব্যক্তির নেতৃত্বে গুরুদ্বারে অশান্তি ছড়িয়েছে খfলিস্তানিরা।

পোস্টে তিনি লিখেছেন, ভারতীয় রাষ্ট্রদূতকে ভিত্তিহীন প্রশ্নে জর্জরিত করেছেন খালিস্তানিরা। তারা তাকে হেনস্তার চেষ্টা করেছেন। 

ভারতে শিখ সম্প্রদায়ের জন্য একটি স্বাধীন রাষ্ট্র গড়তে চান খালিস্তানপন্থীরা। খালিস্তান আন্দোলনের নেতা কানাডার নাগরিক নিজ্জর গত জুন মাসে ভ্যাঙ্কুভারে খুন হন। নিজ্জর হত্যায় ভারতের হাত থাকার অভিযোগ করে কানাডা। তবে এই অভিযোগ নাকচ করে ভারত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭