ওয়ার্ল্ড ইনসাইড

৭ দেশের নাগরিকদের বিনামূল্যে পর্যটন ভিসা দেবে শ্রীলঙ্কা


প্রকাশ: 28/11/2023


Thumbnail

পর্যটননির্ভর অর্থনীতির দেশ শ্রীলঙ্কা। পর্যটনখাত সমৃদ্ধ করার অংশ হিসেবে এবার ৭ দেশের নাগরিকদের বিনামূলে পর্যটন ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা। দেশটির ইমিগ্রেশন বিভাগ মঙ্গলবার (২৮ নভেম্বর) এ ঘোষণা দিয়েছে। যা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

দেশগুলো হলো ভারত, চীন, রাশিয়া, মালয়েশিয়া, জাপান, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ড। একটি পাইলট প্রকল্পের আওতায় ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত এই সুবিধা পাবেন ওইসব দেশের নাগরিকেরা। ২০২৬ সালের মধ্যে ৫০ লাখ পর্যটক আগমনের লক্ষ্য নির্ধারণ করেছে শ্রীলঙ্কা। বিনামূল্যে পর্যটন ভিসা প্রদান এই কর্মসূচির অংশ।

পর্যটকরা শ্রীলঙ্কায় পৌঁছানোর পর ‘ডুয়েল এন্ট্রি স্ট্যাটাস’ দেওয়া হবে এবং ভিসার মেয়াদ ৩০ দিন পর্যন্ত সীমাবদ্ধ থাকবে। 

প্রতিবছর শ্রীলঙ্কায় সবচেয়ে বেশি ঘুরতে যান ভারতের পর্যটকরা। এছাড়া বিশ্বের বহু দেশ থেকে পর্যটক আসেন শ্রীলঙ্কার সমুদ্রের জলরাশি ও প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে। 

শ্রীলঙ্কা উন্নয়ন কর্তৃপক্ষ বলছে, এখন পর্যন্ত ভারতের দুই লাখ ৩১০ জন পর্যটক শ্রীলঙ্কা গেছেন। যা সব দেশের মধ্যে সর্বোচ্চ৷ এরপরেই আছেন রাশিয়ার পর্যটকেরা- এক লাখ ৩২ হাজার ৩০০ জন।

এ বছর দেশটিতে পর্যটকের সংখ্যা বেড়েছে। অক্টোবর পর্যন্ত প্রায় ১০ লাখ পর্যটক সে দেশে গেছেন। বছর শেষে সংখ্যাটি ১৫ লাখ হতে পারে বলে আশা করা হচ্ছে।

২০১৯ সালে ইস্টার সানডের বোমা হামলার ঘটনার পর শ্রীলঙ্কার পর্যটনটের সংখ্যা কমে যায়। এর পরের বছর করোনা মহামারির কারণে পর্যটন থেকে আয় বন্ধ হয়ে যায় দেশটিতে। পর্যটকদের আসা বন্ধ হয়ে যাওয়ায় দেশটি অর্থনৈতিকভাবে সংকটে পড়ে। 

ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভের পর গত দুই বছরে সবচেয়ে বড় অর্থনৈতিক বিপর্যয়ে পড়েছে শ্রীলঙ্কা। সংকট যখন সর্বোচ্চ পর্যায়ে ছিল তখন সাধারণ মানুষের ওষুধ, জ্বালানি এবং প্রয়োজনীয় খাদ্য সামগ্রী কেনার সামর্থ্যও ছিল না। অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়ানোর জন্য চলতি বছরের মার্চে শ্রীলঙ্কাকে ৩ বিলিয়ন ডলার ঋণ দেয় যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, এ বছরের প্রথম আট মাসে পর্যটন খাত থেকে শ্রীলঙ্কা ১.৩ বিলিয়ন ডলার আয় করেছে। গত বছর একই সময়ে সংখ্যাটি ছিল ৮৩৩ মিলিয়ন ডলার৷





প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭