ইনসাইড পলিটিক্স

‘চেইন অব কমান্ড’ ভেঙে পড়ছে আওয়ামী লীগের?


প্রকাশ: 28/11/2023


Thumbnail

আওয়ামী লীগ আগামী জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক করতে চায়, প্রতিযোগিতামূলক করতে চায় এবং ভোটার উপস্থিতি বাড়াতে চায়। এটাই তাদের প্রধান লক্ষ্য। জয় পরাজয় বড় কথা নয়, নির্বাচনের জন্য ভোটারদের উপস্থিতি পরিলক্ষিত হয়, ভোটাররা যেন উৎসাহ উদ্দীপনা নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করে সেই লক্ষ্যেই আওয়ামী লীগ কাজ করছে। এ কারণেই এবারের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থী করার বিষয়টিকে নাকচ করে দেওয়া হয়েছে এবং প্রত্যেকটি নির্বাচনী এলাকায় ডামি প্রার্থী দেওয়ার বিষয়টিও আলোচনা হয়েছে। আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে দলীয় সভাপতি এবং প্রধানমন্ত্রীর বৈঠকে প্রধানমন্ত্রী সকল আসনে ডামি প্রার্থী দেওয়ার ব্যাপারে একটি নির্দেশনা দিয়েছেন। এটিকে আওয়ামী লীগের তৃণমূল স্বতন্ত্রভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা সবুজ সংকেত হিসাবে বিবেচনা করছেন। আর এ কারণেই আওয়ামী লীগ যখন ২৯৮ টি আসনে মনোনয়ন ঘোষণা করে তারপর থেকে প্রায় প্রতিটি আসনে স্বতন্ত্র প্রার্থীদের তোড়জোড় দৌড় ঝাঁপ লক্ষ করা যাচ্ছে। 

এখন পর্যন্ত প্রাপ্ত খবরে দেখা গেছে, প্রায় দু শোটি আসনে স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে প্রার্থী হচ্ছেন। এরকম বাস্তবতায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের একটি সতর্কবার্তা দিয়েছেন। তিনি বলেছেন যে, দলের শৃঙ্খলা লঙ্ঘন করে যদি কেউ স্বতন্ত্র প্রার্থী হয় তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। কিন্তু সর্বনাশ যা হওয়ার হয়ে গেছে। সারাদেশে প্রতিটি নির্বাচনী আসনে আওয়ামী লীগের দুই থেকে তিনজন আগামী নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য প্রস্তুতি শুরু করেছেন। অর্থাৎ একেক একটি আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর বাইরে অন্তত গড়ে তিনজন প্রার্থী দাঁড়াতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। এটি আওয়ামী লীগের জন্য উদ্বেগজনক হতে পারে। এর ফলে এমনও হতে পারে যে, আওয়ামী লীগের ভোটগুলো আওয়ামী লীগ এবং আওয়ামী লীগ কাটাকাটি করল এবং এখানে তৃতীয়পক্ষ যেমন জাতীয় পার্টি, তৃণমূল বিএনপির বা অন্য কোন দল জয়ী হল। এই পরিস্থিতি আওয়ামী লীগের জন্য উদ্বেগের কারণ হতে পারে। তাছাড়া এ রকম সিদ্ধান্ত গ্রহণের ফলে আওয়ামী লীগের চেইন অব কমান্ড প্রায় ভেঙে পড়েছে। বিভিন্ন স্থানে আওয়ামী লীগ বিভক্ত হয়েছে। কেউ স্বতন্ত্র বিদ্রোহী প্রার্থীর পক্ষে, কেউ নৌকা প্রতীক যিনি পেয়েছেন তার পক্ষে। এ বিভক্ত অবস্থান রাজনীতিতে সুদূরপ্রসারী নেতিবাচক প্রভাব ফেলবে বলেও অনেকে মনে করছেন। এই ধরনের সিদ্ধান্তের ফলে দলের তৃণমূলে চেইন অফ কমান্ড পুরোপুরি ভেঙে পড়েছে। বরং কেউ কারও নির্দেশনা শুনছেন না। এমনকি দলের শীর্ষ নেতারা যখন বলছেন যে, প্রার্থী হওয়া যাবে না বা স্বতন্ত্র প্রার্থী হওয়ার আগে দলের হাইকমান্ডের সবুজ সংকেত নিতে হবে, সে ধরনের নির্দেশনাও কেউ শুনছেন না। 

ইতোমধ্যে বিভিন্ন জায়গায় স্বতন্ত্র স্বতন্ত্র প্রার্থী হওয়ার হিড়িক পড়ে গেছে। এটি আওয়ামী লীগের সংগঠনের জন্য অত্যন্ত উদ্বেগজনক। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন যে, নির্বাচনের ফলাফল কি হবে না হবে সেটি পরের বিষয়। কিন্তু সংগঠনের চেইন অব কমান্ড থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি শেষ পর্যন্ত আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর সংখ্যা সীমিত না হয় এবং নিয়ন্ত্রিত না হয়, তাহলে পরে এবার নির্বাচনে একটি লেজেগোবরে অবস্থা তৈরি হবে যেটি আওয়ামী লীগের জন্য সুদুরপ্রসারী ভাবে হবে নেতিবাচক। এই অবস্থা কাটিয়ে ওঠার জন্য অবিলম্বে দলের চেইন অব কমান্ড ফিরিয়ে আনা, দলের শৃঙ্খলা ফিরিয়ে আনার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭