ওয়ার্ল্ড ইনসাইড

চীনের ‘রহস্যজনক’ নিউমোনিয়া নিয়ে বিস্তারিত জানালেন বিজ্ঞানীরা


প্রকাশ: 28/11/2023


Thumbnail

চীনের শিশুদের মধ্যে বর্তমানে যে রহস্যজনক নিউমোনিয়া শুরু হয়েছে তাতে রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে চীনে। চীনের রাষ্ট্রচালিত গণমাধ্যম চায়না ন্যাশনাল রেডিও জানায়, বেইজিং শিশু হাসপাতালে প্রতিদিন প্রায় ৭ হাজার রোগী আসছে। এ ভাইরাসে শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে। 

হিন্দুস্তান টাইম জানায়, নিউমোনিয়ার প্রভাবে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা বাড়ছে। রোগীদের ফুসফুসে প্রদাহ তীব্র জ্বর থাকলেও এখনো কাশির মতো উপসর্গ দেখা যাচ্ছে না।

সম্প্রতি ১২ অক্টোবর এক সংবাদ সম্মেলনে চীনের ন্যাশনাল হেলথ কমিশন প্রথমবারের মতো বিষয়টি নিয়ে জনসম্মুখে কথা বলে। এ সময় ক্রমবর্ধমান শ্বাসকষ্টজনিত সমস্যায় দুশ্চিন্তা প্রকাশ করা হয়।

চীনের সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে নতুন এ রোগ সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়ে অনুরোধ জানিয়েছে জাতিসংঘের বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তাবিষয়ক এই সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচওর আহ্বানে সাড়া দিয়ে রোগটি সম্পর্কিত বিভিন্ন তথ্য সরবরাহ করেছে চীনের ন্যাশনাল হেলথ কমিশন বা স্বাস্থ্য মন্ত্রণালয়। কমিশন জানিয়েছে, আক্রান্ত শিশুদের পরীক্ষা-নিরীক্ষার পর তাদের দেহে নতুন ধরনের কোনো জীবাণু পাওয়া যায়নি, বরং মাইকোপ্লাজমা নামে এক ধরনের পরিচিত ব্যাকটেরিয়ার উপস্থিতি পরিলক্ষিত হয়েছে।

মাইকোপ্লাজমা বেশ পরিচিত একটি ব্যাকটেরিয়া এবং এই ব্যাকটেরিয়া শিশু ও বয়স্ক ব্যক্তি- উভয়ের দেহেই সংক্রমণ ঘটাতে সক্ষম। বয়স্কদের মধ্যে যারা এই ব্যাকটেরিয়া সংক্রমণের শিকার হন, তাদের মধ্যে ঠাণ্ডা, জ্বর, সর্দি ও মৃদু শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা যায় এবং সাধরণ ওষুধে কিংবা ওষুধ ছাড়াই এক বা দু’সপ্তাহের মধ্যে তা সেরে যায়। তবে শিশুদের ক্ষেত্রে তা খানিকটা ভিন্ন। কারণ, তাদের শ্বাসতন্ত্র বয়স্কদের মতো শক্তিশালী নয়।

তবে আশার খবর হলো- আপাতত চীনের ‘নতুন নিউমোনিয়া’ ছড়িয়ে পড়ার লক্ষ্মণ নেই। তবে কর্তৃপক্ষ বিষয়টির ওপর নজর রাখছে বলেও জানানো হয়েছে।

আসার খবর হলো, এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, চীনের নতুন নিউমোনিয়া ছড়িয়ে পড়ার লক্ষণ নেই। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, শ্বাসকষ্টজনিত অসুস্থতা বেশি দেখা গেছে। তবে এখনো কোনো প্রত্যাশিত প্যাথোজেন ছড়িয়ে পড়ার আশঙ্কা শনাক্ত করা যায়নি।

রিপোর্ট অনুযায়ী, উত্তর চীনে এই রহস্যজনক নিউমোনিয়া ছড়িয়ে পড়েছে। এর উপসর্গ অনেকটা ইনফ্লুয়েঞ্জার মতো। এতে আক্রান্ত শিশুরা শ্বাসকষ্টে ভোগে। নিউমোনিয়ার প্রকোপে অনেক স্কুল বন্ধ হয়েছে বলেও জানা যায়। তাইওয়ানের একটি গণমাধ্যম দাবি করেছে, বেইজিং এবং লিয়াংনিঙ’র হাসপাতালগুলোতে আক্রান্ত শিশুদের ভিড় উপচে পড়ছে। নতুন এ নিউমোনিয়ার বিষয়ে চীনের কাছে জানতে চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই রোগটি যেন ছড়িয়ে না পড়ে সেজন্য চীনকে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেছে সংস্থাটি।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭