ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধবিরতির পঞ্চম দিনে ১২ ইসরায়েলি ও ৩০ ফিলিস্তিনি বন্দীর মুক্তি


প্রকাশ: 29/11/2023


Thumbnail

ইসারেয়েল-হামস সাময়িক যুদ্ধবিরতির পঞ্চম দিনে চুক্তি অনুসারে ১২ ইসরায়েলি ও ৩০ ফিলিস্তিনি বন্দী মুক্তি দিয়েছে। হামাস ও ইসরায়েলের মধ্যকার চলমান যুদ্ধবিরতির চুক্তির অংশ হিসেবে পঞ্চম দফায় এই ৩০ ফিলিস্তিনিকে কারাগার থেকে ছেড়ে দেওয়া হয়। স্থানীয় সময় মঙ্গলবার (২৮ নভেম্বর) ১২ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেয় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। পরে ৩০ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেয় ইসারেয়ল।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) বরাত দিয়ে গণমাধ্যমটি জানিয়েছে, রেডক্রসের প্রতিনিধিরা ১২ জিম্মিকে মিশরে স্থানান্তর করেছে। মুক্তিপ্রাপ্তদের গাড়ি বহর বর্তমানে মিশর দিয়ে কেরাম শালোমে মিটিং পয়েন্টে যাচ্ছে। নিরাপত্তা প্রতিনিধিরা মিটিং পয়েন্টে তাদের পরিচয় যাচাই করবে।

এর কিছুক্ষণ পর ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, হামাসের হাতে জিম্মি হওয়া আরও ১২ জন ইসরায়েলি ভূখণ্ডে ফিরে এসেছে। মুক্তিপ্রাপ্তদের নাম উল্লেখ করে তারা বলছে, মুক্তিপ্রাপ্তদের মধ্যে ১০ জন ইসরাইলি এবং দুজন থাই নাগরিক।

মুক্তিপ্রাপ্ত ইসরায়েলি ১০ জন হলেন, তামার মেতজার (৭৮), ডিটজা হেম্যান (৮৪), নরলিন বাবদিলা (৬০), আদা সাগি (৭৫), ওফেলিয়া এডিথ রোইটম্যান (৭৭), রিমন কির্ষ্ট (৩৬), মেরাভ তাল (৫৩), ক্লারা মারমান (৬৩) ও লেইমবার্গ পরিবারের গ্যাব্রিয়েলা লেইমবার্গ (৫৯) এবং মিয়া লেইমবার্গ (১৭)।

ওদিকে ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পেয়েছেন ৩০ জন ফিলিস্তিনি। কাতার জানিয়েছে, আজ (মঙ্গলবার) রাতে ইসরায়েলি কারাগার থেকে ৩০ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছে। মুক্তি পাওয়া ফিলিস্তিনিদের মধ্যে ১৫ জন নারী ও ১৫ জন নাবালক রয়েছেন। তাদেরকে গাজা থেকে মুক্তিপ্রাপ্ত জিম্মিদের বিনিময়ে হস্তান্তর করা হচ্ছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি, এক্সে (পূর্বের টুইটার) করা এক পোস্টে জানিয়েছেন, 'আপডেট: ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পাওয়া ফিলিস্তিনিদের মধ্যে ১৫ জন নাবালক এবং ১৫ জন নারী রয়েছে।'

যদিও ইসরায়েল হুমকি দিয়ে এসেছে, যুদ্ধবিরতি শেষ হলেই তারা আবারও গাজায় হামলা চালানো শুরু করবে। তবে শেষমুহূর্তে অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধবিরতির মেয়াদ আরও দুদিনের জন্য বাড়ানো হয়।

বিবিসি বলেছে, ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চলাকালীন গাজায় বন্দি মোট ৮১ জনকে মুক্তি দেওয়া হয়েছে। তাদের মধ্যে ৬১ জন ইসরায়েলি এবং তাদের সবাই নারী ও শিশু।

প্রসঙ্গত, গত ২৪ নভেম্বর থেকে ইসরায়েল ও হামাসের মধ্যে চারদিনের একটি যুদ্ধবিরতি শুরু হয়। পরে সেটি আরও দুদিন বাড়ানো হয়।

সূত্র: বিবিসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭