ইনসাইড ক্যারিয়ার

আসছে ৪৬তম বিসিএস


প্রকাশ: 29/11/2023


Thumbnail

আগামীকাল বৃহস্পতিবার (৩০ নভেম্বর) প্রকাশিত হতে যাচ্ছে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি। এতে ক্যাডার ও নন–ক্যাডার পদ নির্দিষ্ট করা হয়েছে বলেও গণমাধ্যমসূত্রে জানা যায়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ শাখা থেকে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে জানানো হয়, গত ১০টি বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি ক্যাডার পদ রেখে জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি কর্ম কমিশনে (পিএসসি) ৪৬তম বিসিএসের চাহিদাপত্র পাঠিয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার যুগ্ম সচিব সায়লা ফারজানা গণমাধ্যমকে বলেন, মন্ত্রণালয় ৪৬তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারের চাহিদাপত্র পিএসসিতে পাঠিয়েছে। এখন পিএসসি সেটির ওপর কাজ করে নিয়ম অনুসারেই বিজ্ঞপ্তি প্রকাশ করবে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস গণমাধ্যমকে বলেন, ‘৪৬তম বিসিএসের চাহিদাপত্র মন্ত্রণালয়ের কাছ থেকে পিএসসিতে এসেছে। আমরা এটি নিয়ে কাজ করছি। সময় অনুসারেই বিজ্ঞপ্তি প্রকাশের কাজ করা হচ্ছে।’

পিএসসি সূত্র জানিয়েছে, মন্ত্রণালয় যেসব পদ পাঠিয়েছে, সেখান থেকে ক্যাডারের ৩ হাজার ১০০ পদ ও নন–ক্যাডারে ৩০০ পদ নির্দিষ্ট করা হচ্ছে, যা বৃহস্পতিবার বিজ্ঞপ্তি আকারে প্রকাশিত হবে। ৪৬তম বিসিএসে আবেদনের বয়স গণনা হবে ১ নভেম্বর থেকে। বিজ্ঞপ্তিতে আবেদনের শেষ তারিখ উল্লেখ করা হবে। তবে কোন ক্যাডারে কতজন নেওয়া হবে, সেটি নির্দিষ্ট করে না বললেও স্বাস্থ্য ক্যাডারে উল্লেখযোগ্য পদে আবেদনের সুযোগ রাখা হবে বলে জানা গেছে।

পিএসসি সূত্রটি আরও জানায়, সর্বশেষ ৪৫তম বিসিএস ছিল গত পাঁচ বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি পদ। এবার ৪৬তম বিসিএসে রেকর্ড হচ্ছে। এটি গত ছয় বিসিএসকে ছাড়িয়ে যাবে। ৪৫তম বিসিএসে প্রথম ক্যাডারের পাশাপাশি নন-ক্যাডারের পদও উল্লেখ রেখে বিজ্ঞপ্তি প্রকাশের উদ্যোগ নেওয়া হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭