ওয়ার্ল্ড ইনসাইড

সিআইএ ও মোসাদ প্রধান বৈঠকে


প্রকাশ: 29/11/2023


Thumbnail

ইসরায়েলের তুখোড় গোয়েন্দা সংস্থা মোসাদ ও যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইন্টালিজেন্স এজেন্সির (সিআইএ) প্রধানরা বৈঠকে বসেছেন। কাতারের সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সাথে আলোচনার জন্য বর্তমানে দোহায় অবস্থান করছেন তারা। সাধারন জিম্মির পাশাপশি পুরুষ ও সামরিক কর্মীদের মুক্তির চেষ্টায় তারা আলোচনা করছেন। নতুন বন্দী মুক্তির বিনিময়ে আরও কিছুদিন যুদ্ধবিরতি বাড়ানোর জন্যেও এ বৈঠকে আলোচনা করেন তারা।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস এবং গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নিয়া মঙ্গলবার কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জসিম আল থানির সাথেও বৈঠক করেছেন। গাজায় মূল চার দিনের মানবিক বিরতির মেয়াদ শেষ হওয়ার পরপরই এ মেয়াদ আরও দুই দিন বাড়ানো হয়।

এছাড়া বন্দী বিনিময় শুধু নারী ও শিশুর মধ্যে সীমাবদ্ধ না রেখে পুরুষ এবং সেনাদেরও মুক্তি দেয়ার বিষয়ে উভয় পক্ষকে সম্মত করার প্রচেষ্টা চলছে। জানা যায়, সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস, ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের পরিচালক ডেভিড বার্নিয় কাতারে আলোচনায় বসবেন। এছাড়া মিসরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেলো দোহায় আলোচনায় উপস্থিত থাকবেন বলে জানা গেছে, তবে তার উপস্থিতি এখনো নিশ্চিত করতে পারেনি সূত্র।

এর আগে মার্কিন ও ইসরায়েল গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের আগে হামাসের সঙ্গেও আলোচনা করে তাদের মনোভাব জানার চেষ্টা করেছে কাতার। এর আগে গত ৯ নভেম্বর দোহায় অবস্থান করছিলেন সিআইএ প্রধান। নয় নভেম্বর বার্নস ও বার্নিয়া কাতারের প্রধানমন্ত্রী সঙ্গে বৈঠক করেছিলেন। ইসরায়েল ও হামাসের সমঝোতা করার মধ্যস্থতায় নেতৃত্ব দিচ্ছে কাতার।

তখনি, কাতারের সমঝোতায় উভয় পক্ষ চার দিনের যুদ্ধবিরতি এবং ৫০ বন্দিবিনিময়ের বিষয়ে ঐকমত্য হয়।

এদিকে অক্টোবরের ৭ তারিখ হামাসের হামলার সময় অপহৃত আরও ১২ বন্দিকে মঙ্গলবার ছেড়ে দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এ সময় ৩০ ফিলিস্তিনি নারী ও শিশুকে ইসরায়েলি কারাগার থেকে মুক্তি দেওয়া হয়। এটি ছিল পঞ্চম বন্দি বিনিময়।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, মঙ্গলবার ১০ ইসরাইলি এবং ২ থাই নাগরিককে মুক্তি দেয় ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাস।

চলমান পরিস্থিতিতে গাজায় অবস্থানরত ফিলিস্তিনিরা আশা করছেন ইসরায়েল-হামাস যুদ্ধবিরোধী আরও বাড়বে। কারণ, ইসরায়েলি বোমা হামলায় যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পূরণ করার জন্য প্রচুর পরিমাণে ত্রাণ প্রয়োজন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭