ইনসাইড গ্রাউন্ড

সাকিব-লিটন-মোস্তাফিজরা কি আগামী আইপিএলে দল পাবেন?


প্রকাশ: 30/11/2023


Thumbnail

বাংলাদেশী ক্রিকেটারদের মধ্যে সাকিবই আইপিএলে সবচেয়ে ধারাবাহিক ছিলেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশিবার খেলা খেলোয়াড়ের নামও সাকিব আল হাসান। এরমধ্যে কলকাতা নাইট রাইডার্সের হয়ে বেশিবার খেলেছেন। যদিও বিশ্বসেরা অলরাউন্ডার হওয়ার পরও তাকে নিয়মিত খেলানো হয়নি কখনোই।

সাকিবের পর সবচেয়ে বেশিবার আইপিএল খেলেছেন মোস্তাফিজ।

এছাড়া এ যাবৎকালে আইপিএলে খেলেছেন মাশরাফি বিন মর্তুজা, আব্দুর রাজ্জাক, মোহাম্মদ আশরাফুল,  তামিম ইকবাল এবং সর্বশেষ লিটন দাস। 

আর বাংলাদেশ ক্রিকেটের এই তিনজনই আইপিএলে খেলেছিলেন গত মৌসুমে। লিটন ও সাকিব খেলেছিলেন কলকাতার নাইট রাইডার্সে আর মুস্তাফিজ খেলেছিলেন দিল্লি ক্যাপিটালসে।  


সর্বশেষ আইপিএল খেলা এই তিন ক্রিকেটারের জন্য এলো দুসংবাদ। শুধু সাকিব আল হাসানই নয়, আইপিএল খেলা বাংলাদেশের অন্য দুই ক্রিকেটার মোস্তাফিজুর রহমান এবং লিটন দাসকেও ছেড়ে দিয়েছে তাদের স্ব স্ব ফ্রাঞ্চাইজি। লিটন ছিলেন কলাকাত নাইট রাইডার্সে সাকিবের সতীর্থ। মোস্তাফিজ ছিলেন দিল্লি ক্যাপিটালসে।


আগামী মৌসুমে আইপিএলে খেলতে হলে নিলামে নাম তুলতে হবে বাংলাদেশের এই তিন ক্রিকেটারকে। সেখানে কোনো ফ্রাঞ্চাইজি আগ্রহী হয়ে যদি কিনে নেয় তাদেরকে, তাহলে আগামী আইপিএল খেলতে পারবেন তারা। না হলে নয়।


আইপিএলের আগামী মৌসুমের নিলাম অনুষ্ঠিত হবে ডিসেম্বরে, দুবাইয়ে। তার আগে ২৫ নভেম্বর ক্রিকেটার রিটেইন করা না করার শেষ দিন। গত কয়েক দিনে বেশ কয়েকজন খেলোয়াড় কেনাবেচা হয়েছে, কয়েকজন পরের মৌসুমে না খেলারও ঘোষণা দিয়েছেন।


গত মৌসুমে সাকিবের ভিত্তিমূল্য ছিল ১ কোটি ৫০ লাখ রুপি। এই দামেই তাকে দলে নিয়েছিলো কলকাতা নাইটা রাইডার্স। যদিও গতবার আইপিএল খেলা হয়নি তার। জাতীয় দলের বেশ কিছু ব্যস্ত সূচি ছিল। যে কারণে সাকিব খেলতে পারেননি।

৫০ লাখ রুপিতে লিটনকে কিনেছিলো কলকাতা। জাতীয় দলের সূচি শেষ করে কয়েকটি ম্যাচ খেলার জন্য তিনি কেকেআরের সঙ্গে যোগ দিয়েছিলেন। কিন্তু একটি মাত্র ম্যাচে সুযোগ পান। বেশ কিছু ম্যাচে ডাগআউটে বসে থাকার পর জরুরি পারিবারিক কারণে দেশে ফিরে আসেন তিনি।


মোস্তাফিজসহ দিল্লি ক্যাপিটালস ছেড়ে দিয়েছে রোভম্যান পাওয়েল, ফিল সল্ট, রাইলি রুশোকে। তারা ধরে রেখেছে পৃথ্বি শ-কে। কলকাতা ছেড়েছে মোট ১২জনকে। সাকিব-লিটন ছাড়াও বাদ পড়াদের মধ্যে রয়েছেন টিম সাউদি, লকি ফার্গুসন, শার্দূল ঠাকুরও। রেখে দিয়েছে যাদেরকে, তাদের মধ্যে রয়েছেন দুই ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেল ও সুনীল নারিন, শ্রেয়াস আয়ার, রহমানউল্লাহ গুরবাজ, জেসন রয়।


গতবারের নিলামে সাকিবকে দেড় কোটি টাকা দিয়ে কিনেছিল কলকাতা। লিটনকে কিনতে খরচ হয়েছিল ৫০ লক্ষ টাকা। কিন্তু শাকিব গত বার আইপিএল খেলতেই যাননি। দেশের হয়ে খেলতে ব্যস্ত ছিলেন তিনি। মাঝে যে সময় দেশের হয়ে খেলা ছিল না, সেই সময় ব্যক্তিগত কারণে আইপিএল খেলতে আসেননি সাকিব। তার বদলে জেসন রয়কে দলে নেয় কেকেআর। 

লিটনও আইপিএলে প্রথম দিকে খেলতে যাননি। পরে এলেও এক মাসও থাকেননি। তার মধ্যে একটি ম্যাচ খেলেছিলেন। তাতে খুব একটা ভালো খেলার ছাপও ফেলতে পারেননি। তাই তার বদলে জনসন চার্লসকে দলে নিয়েছিল কেকেআর।


বাংলাদেশের দুই ক্রিকেটারের এমন ব্যবহার গত আইপিএলেই প্রশ্নের জন্ম দিয়েছিল। 

এমন অবস্থায় এবারের নিলামের আগে দিল্লিও ছেড়ে দিল মোস্তাফিজকে। ফলে বাংলাদেশের কোনও ক্রিকেটারেরই আইপিএলে দল নেই। নিলামে অবশ্য বাংলাদেশের কোনও ক্রিকেটারকে কিনতেই পারে কোনও দল। কিন্তু যদি বাংলাদেশের কোনও ক্রিকেটারকে নিলামে কেনা না হয়, তাহলে টাইগারদের কোনও ক্রিকেটারকেই আইপিএলে খেলতে দেখা যাবে না।


এবারে বাংলাদেশের সব ক্রিকেটারকে ছেড়ে দেওয়া দেখে আরও একবার অনেকের মনে সেই পুরনো প্রশ্ন মনে জাগতে শুরু করেছে। সাকিবদের আইপিএলে খেলতে না আসা বা মিস কমিটমেন্ট দেখে সব দলই কি বাংলাদেশের ক্রিকেটারদের বাতিল করে দিল? বা, আগামী আইপিএলে বাংলাদেশী কোন ক্রিকেটারদেরকে তারা একশোবার ভাববেন। 

শেষ পর্যন্ত কি হবে সেটা পরিস্কার হবে ১৯ ডিসেম্বর আইপিএলের নিলামের পর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭