ইনসাইড পলিটিক্স

বিএনপির নতুন কর্মসূচি নিয়ে শঙ্কা, আজকের পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত


প্রকাশ: 30/11/2023


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ। আর এই দিনটিতেই শক্তভাবে হরতাল পালনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি ও যুগপৎ আন্দোলনে থাকা মিত্ররা।

সর্বশেষ ২৪ ঘণ্টার সড়ক-রেল-নৌপথ অবরোধ শেষে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত সারাদেশে হরতাল চলছে।

বর্তমান পরিস্থিতিতে আত্মগোপনে থাকা নেতাকর্মীরা এদিন কতটা জোরালোভাবে মাঠে থেকে কর্মসূচি পালন করতে পারেন বা সরকারের আচরণ কেমন হয় অথবা পুনঃতফসিল হয় কি না—এসব কিছু দেখে আন্দোলনের পরবর্তী কর্মসূচি চূড়ান্ত করতে চায় আন্দোলনে থাকা দলগুলো। ফলে আজ নতুন কর্মসূচির ঘোষণা না-ও আসতে পারে।

বিএনপি ও যুগপৎ আন্দোলনের শরিক একাধিক নেতা বলেন, তারা বৃহস্পতিবারের হরতালের সার্বিক পরিস্থিতি দেখে পরবর্তী কর্মসূচির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। পরিস্থিতি বুঝে চলমান হরতাল-অবরোধে সাময়িক বিরতি দিয়ে বিকল্প কর্মসূচি দেওয়া হতে পারে, আবার হরতাল-অবরোধের সঙ্গে নতুন করে অন্য কর্মসূচিও আসতে পারে। কর্মসূচিতে বৈচিত্র্য আনতে এবং হরতাল-অবরোধের কর্মসূচি ঘিরে আত্মগোপনে থাকা নেতাকর্মীরা যাতে স্বাভাবিক পরিবেশে রাজনীতি করতে পারেন, সেজন্য বিকল্প কর্মসূচির এ ভাবনা।

বিএনপি নেতারা বলছেন, সরকারের আচরণ দেখে মনে হচ্ছে, তারা বিএনপিকে বাইরে রেখে ফের একতরফা নির্বাচনের পথে হাঁটছে। সে কারণে অবাধ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের সংলাপের প্রস্তাব সরকার প্রত্যাখ্যান করেছে। বিএনপির নির্বাচন করার মতো যোগ্য নেতাদের একের পর এক সাজা দেওয়া হচ্ছে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ ও গুরুত্বপূর্ণ নেতাদের মুক্তিরও কোনো লক্ষণ নেই। গ্রেপ্তার এড়াতে অন্য নেতারা আত্মগোপনে। অর্থাৎ কৌশলে বিএনপিকে নির্বাচনী মাঠ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এদিকে বিএনপিও একতরফা তফসিল প্রত্যাখ্যান করে সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে। তবে সরকার শেষ পর্যন্ত একতরফা নির্বাচনের পথে হাঁটলে তা বয়কট করে বিএনপিকে ভোট ঠেকানোর আন্দোলনে নামতে হতে পারে।

বিএনপি ও যুগপৎ আন্দোলন সূত্র জানিয়েছে, মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হলে একদফার আন্দোলনকে এগিয়ে নিতে দুই পর্বে কর্মসূচি দেওয়ার কথা ভাবা হচ্ছে। কর্মসূচির প্রথম পর্ব হচ্ছে প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর পর্যন্ত। দ্বিতীয় পর্ব হলো নির্বাচনের প্রচার শুরুর সময় ১৮ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি ভোটের দিন পর্যন্ত।

বিএনপির সাথে যুগপতে থাকা দলগুলোর অঙ্গ সংগঠনকে নিয়ে ঢাকায় নারী সমাবেশ, যুব সমাবেশ, শ্রমিক সমাবেশ, ছাত্র সমাবেশের কথাও ভাবছে দলটি। এর মাঝে মাঝে দু-এক দিন করে হরতাল-অবরোধের কর্মসূচি আসতে পারে।

উল্লেখ্য, গত ২৯ অক্টোবর থেকে সাত দফায় দেশব্যাপী ১৫ দিন অবরোধ এবং দুই দফায় তিন দিন হরতাল করেছে বিএনপি ও এর মিত্ররা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭