ওয়ার্ল্ড ইনসাইড

ভয়াবহ বায়ুদূষণের কবলে পাকিস্তান, ঢাকার অবস্থান তুলনামূলক ভালো


প্রকাশ: 30/11/2023


Thumbnail

দিল্লির সাথে সাথে এবার ভয়াবহ বায়ুদূষণের কবলে পড়েছে পাকিস্তানও। পাকিস্তানের দুটি শহর গ্রাস করে ফেলেছে ভয়াবহ বায়ুদূষণ। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বায়ুদূষণের তালিকা প্রকাশ করেছে। এতে দেখা গেছে, প্রথম ১০টি শহরের মধ্যে রয়েছে পাকিস্তানের দুটি শহর। তবে এদের থেকে ভালো অবস্থানে আছে বাংলাদেশের রাজধানী ঢাকা। ৮তম স্থানে রয়েছে শহরটি।

সকাল ৮টার দিকে বিশ্বের ১১০টি দূষিত শহরের এ তালিকা প্রকাশ করা হয়। একিউআই ৩৬৪ স্কোর নিয়ে এ তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর। ৩০৫ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। ২৯০ স্কোর নিয়ে এ সূচকের তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি শহর। ২৪২ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে ভিয়েতনামের হ্যানয় এবং ১৫৮ স্কোর নিয়ে ৮তম স্থানে রয়েছে ঢাকা।

তালিকায় আরও দেখা গেছে, নির্মল বাতাস রয়েছে নরওয়ের অসলোতে। যার স্কোর মাত্র ৬। এরপর রয়েছে অস্ট্রেলিয়ার শহর ক্যানবেরায়, যার স্কোর মাত্র ৭।

আইকিউ এয়ার প্রতিদিনই বায়ুদূষণের তালিকা প্রকাশ করে। একিউআই স্কোরের মাধ্যমে এর মান পর্যবেক্ষণ করা হয়।

শূন্য থেকে ৫০ স্কোরকে ভালো হিসেবে বিবেচনা করা হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচনা করা হয় ১০১ থেকে ১৫০ স্কোর। আর ১৫১ থেকে ২০০ স্কোর হলে তাকে ‘অস্বাস্থ্যকর বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি ধরনকে ভিত্তি করে; যেমন : বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭