ওয়ার্ল্ড ইনসাইড

গাজা উপত্যকায় যুদ্ধবিরতি আরও ১ দিন বাড়ল


প্রকাশ: 30/11/2023


Thumbnail

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির মেয়াদ আরও এক দিন বাড়ানো হয়েছে। আগের শর্তেই যুদ্ধবিরতি হয়েছে বলে আজ বৃহস্পতিবার নিশ্চিত করেছে কাতার।

এদিকে যুদ্ধবিরতি মধ্যস্থতাকারী কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, দেশটির মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতির মেয়াদ আরো ১ দিন বাড়ানো হয়েছে। এ নিয়ে তৃতীয় দফায় যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো হলো। 

কাতার জানিয়েছে, প্রতিদিন হামাস ১০ জন করে বন্দীকে ছাড়বে আর ইসরায়েল ৩০ জন করে ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেবে। আর এই সময়ের মধ্যে কেউ কোনো সামরিক অভিযান চালাবে না। গাজায় ত্রাণ ঢুকতে দেওয়া হবে।

আল অ্যারাবিয়ার খবরে বলা হয়েছে, মুখপাত্র মাজেদ আল-আনসারী এক বিবৃতিতে বলেছেন, গাজা উপত্যকায় মানবিক যুদ্ধবিরতি আরো এক দিন অব্যাহত থাকবে। এ বিষয়ে হামাস ও ইসরায়েলের মধ্যে চুক্তি হয়েছে। এর আওতায় গাজা উপত্যকায় মানবিক অস্ত্রবিরতির পাশাপাশি সব ধরনের সামরিক তৎপরতা বন্ধ থাকবে এবং গাজায় মানবিক সহায়তা পাঠানো হবে।

ইসরায়েল ও হামাস বৃহস্পতিবার বলেছে, তাদের মধ্যে যুদ্ধবিরতি অব্যাহত থাকবে। চুক্তির মেয়াদ শেষ হওয়ার কিছুক্ষণ আগে তারা এমন কথা বলে। তবে এই ব্যাপারে আনুষ্ঠানিক চুক্তির বিষয় স্পষ্ট করে কিছু বলা হয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭